বিশ্বকাপে বাংলাদেশের দ্বিতীয়

ইল্যান্ডের বিপক্ষে ৩৮৭ রানের পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে ১০৬ রানে হেরে যায় বাংলাদেশ। বিশ্বকাপে এটি ছিল দুদলেরই তৃতীয় ম্যাচ আর দ্বিতীয় হার। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ৩৮৬ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। এ নিয়ে চলমান আসরে টানা তিন ম্যাচেই ৩০০-এর ওপর রান করলেন ইংলিশরা। আর ওয়ানডেতে প্রথম দল হিসেবে টানা সাত ম্যাচে ৩০০-এর ওপর রান করলেন তারা।

বিশাল রানের পাহাড়ের জবাবে ৭ বল বাকি থাকতে ২৮০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এদিন অর্জনের মধ্যে ছিল সাকিব আল হাসানের দুর্দান্ত ১২১ রানের ইনিংস। তবে আর্চার-স্টোকসের বোলিং তোপে ইয়ন মরগানদের রানের পাহাড় ডিঙাতে পারেননি টাইগাররা। ফলে ১০৬ রানে হেরে যায় বাংলাদেশ।

কার্ডিফে ২০১তম ওয়ানডে খেলতে নেমেছিলেন সাকিব আল হাসান। বোলিংটা ভালো হয়নি। তবে বিশ্বকাপে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে করেছেন সেঞ্চুরি। তিন অঙ্কে পৌঁছেছেন ৯৫ বলে। বিশ্বকাপে এটা তাঁর টানা তৃতীয় ৫০ ছাড়ানো ইনিংস। সাকিবের আগের দুটি ইনিংস ৭৫ ও ৬৪। সাকিবের অসাধারণ ব্যাটিংয়ে ৩ ম্যাচে ৮৬.৬৬ গড়ে ২ ফিফটি ও ১ সেঞ্চুরিসহ ২৬০ রান করে বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান। দ্বিতীয় সর্বোচ্চ ২১৫ রান জেসন রয়ের।

বিশ্বকাপে এটি ছিল তৃতীয় ম্যাচে বাংলাদেশের দ্বিতীয় হার। আর বাংলাদেশি কোন ব্যাটসম্যান হিসেবে দ্বিতীয় সেঞ্চুরিয়ান। এর আগে মাহমুদউল্লাহ বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করেন।