ব্রাজিল এই ম্যাচে ফেবারিট নয়: মেসি

কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ল্যাতিন আমেরিকার দুই শক্তিশালী দল ব্রাজিল ও আর্জেন্টিনা। সবার চোখে এই ম্যাচে ব্রাজিল ফেবারিট হলেও আর্জেন্টিনার তারকা মেসির চোখে এই ম্যাচে ফেবারিট কেউ নয়।

কোপা আমেরিকায় ব্রাজিল চারটি ম্যাচের মধ্যে দুটি ম্যাচ জিতেছেভ। বাকি দুটি ম্যাচ ড্র করেছে। এরমধ্যে কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের বিপক্ষে টাইব্রেকারে গিয়ে জিতেছে তারা। ব্রাজিলের এই পথ চলা বলে দেয় তাদের উন্নতির জায়গা রয়েছে অনেক।

অন্যদিকে গ্রুপ পর্বে অনেকটাই নাকানি চুবানি খাওয়ার মত অবস্থা ছিল আর্জেন্টিনার। কিন্তু কোয়ার্টার ফাইনালে ঠিকই দারুণ এক জয় তুলে নিয়ে ব্রাজিলকে যেন হুমকিই দিয়ে রাখলো তারা।

ব্রাজিল প্রথম ম্যাচে জিতেছিল কলম্বিয়ার বিপক্ষে। দ্বিতীয় ম্যাচে ভেনিজুয়েলার বিপক্ষে ড্র করে তারা এবং তৃতীয় ম্যাচে পেরুকে হারিয়ে উঠেছিল কোয়ার্টারে। কোয়ার্টার ফাইনালে উঠে তারা হারিয়েছিল প্যারাগুয়েকে।

অন্যদিকে আর্জেন্টিনা প্রথম ম্যাচে হারে কলম্বিয়ার কাছে। দ্বিতীয় ম্যাচে ড্র করে প্যারাগুয়ের সাথে। কাতারকে হারিয়ে তৃতীয় ম্যাচে জিতে উঠেছিল কোয়ার্টার ফাইনালে। সেখানে তারা হারায় ভেনিজুয়েলাকে।

সেমিফাইনালের এই ম্যাচে ব্রাজিল বা আর্জেন্টিনা কোন দলকেই ফেবারিট মানছেন না মেসি। তিনি বলেন, আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচে কে ফেবারিট সেটা বলা যায় না। বিশেষ করে এবারের ব্যাপারটা আরও বেশি সত্য। এখানে সবাই সবাইকে হারানোর সামর্থ্য রাখে।

মেসি বলেন, আমরা ব্রাজিলকে সম্মান করি। আমরা জানি তারা কি করতে পারে। আমরাও ফর্মে আছি। তবে আমাদের নিজেদের দিকে মনোযোগী থাকতে হবে।

এই ম্যাচ নিয়ে আর্জেন্টিনার ফরোয়ার্ড অ্যাগুয়েরু বলেন, জার্সির সম্মান বাঁচাতে আমরা সর্বোচ্চ চেষ্টা করব। আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ প্রতিদিন হয় না। এই ধরনের গুরুত্বপূর্ন টুর্নামেন্টও হয় না প্রতিদিন। তাই এই ম্যাচ নিয়ে প্রত্যাশা থাকে অনেক।

তিনি বলেন, সেমিতে উঠতে পেরে আমরা খুশি। আমরা জানি এই ম্যাচটি সহজ হবে না। তবে আমরা ধীরে ধীরে ছন্দ খুঁজে পাচ্ছি।