ব্র্যাথওয়েটে অর্ধশতকে জয়ে স্বপ্ন দেখছে ওয়েস্ট ইন্ডিজ

চাপের মুখে সব সংশয় উড়িয়ে দিয়ে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন নিজে খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। তার ১৪৮ রানে ভর করে ২৯২ রানে টার্গেট দেয় নিউজিল্যান্ড। ২৯২ রনে লক্ষ্যে খেলতে নেমে শুরুতে আঘাত হানে ট্রেন্ট বোল্ট। ধারাবাহিক ভালো করা শাই হোকে ফিরিয়ে দেন তিনি। তিন বলে ১ রান করেন তিনি।

এরপর ফিরে যান নিকোলাস পুরান। ৭ বলে ১ রান করেন তিনি। তবে দুর্দান্ত অর্ধশতক হাঁকালেন গেইল। ৫২ বলে ৩ ছয় ও ৫ চারে অর্ধশতক হাঁকান তিনি। গেইলের পর দুর্দান্ত অর্ধশতক হাঁকালেন শিমরন হেটমার। ৪২ বলে ১ ছয় ও ৮টি চার হাঁকিয়ে এই অর্ধশতক হাঁকান তিনি।

কিন্তু ৫৪ রানে শিমরন হেটমায়রকে বিদায় করেন ফার্গুসন। পরের বলে আবারো তার আঘাত কোন রান ফিরে যান অধিনায়ক জেসন হোল্ডার। এরপর গেইলকে ফিরিয়ে দিয়ে জয়ের দিকে এক পা দিল নিউজিল্যান্ড। গ্র্যান্ডহোমের বলে ৮৪ বলে ৬টি ছয় ও ৮টি চার হাঁকিয়ে ৮৭ রান করেন। এরপর বোল্টের জোড়া আঘাত। অ্যাশলে নার্স ও এভিন লুইসকে ফিরিয়ে দেন তিনি।

লুইস বিদায় নিলে বোলার কেমার রোচকে সঙ্গে নিয়ে এগিয়ে যান কার্লোস ব্র্যাথওয়েট। কিন্তু ১৪ রানে লড়াকু ইনিংস খেলে ম্যাট হেনরি বলে ফিরে যান। তবে অন্যা প্রান্তে অর্ধশতক হাঁকিয়ে দলকে জয়ের স্বপ্ন দেখা ব্র্যাথওয়েট। ৫৯ রান করে লড়ে যাচ্ছেন তিনি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৪৪.৪ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান।

বিশ্বকাপে আজকের ২৯তম ম্যাচে মুখোমুখি অন্যতম হট ফেবারিট দল নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডোর হ্যাম্পশায়রের সাউথহ্যাম্পটনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ছয়টায় খেলাটি শুরু হয়। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আজ কিউইদের বিপক্ষে টিকে থাকার লড়াইয়ে নামছে কোণঠাসা উইন্ডিজ।

এবারের বিশ্বকাপে ৫ ম্যাচে ৪ জয় ও এক পরিত্যাক্ত ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে নিউজিল্যান্ড। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচ খেলে ১ জয়, তিন হার ও এক পরিত্যাক্ত ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে তাদের অবস্থান।

টসে জিতে বোলিংয়ে সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। ব্যাট করতে নেমে শেলডন কোটরেল বোলিং তাণ্ডবে প্রথম বলে কোন না করে ফিরে যান মার্টিন গুপটিল। এরপর ওভারে ৫ঞ্চম বলে কোন রান না করে ফিরে যান কলিন মুনরো।

তবে এরপর যেন আঠার মতো উইকেটে লেগে গেলেন কেন উইলিয়ামসন। তুলে নিয়েন আরেকটি সেঞ্চুরি ১২৪ বলে ৯ চারে সেঞ্চুরি তুলে নিলেন তিনি। এর আগে ৯৫ বলে ৬৯ রান করে ফিরে যান রস টেলর। এরপর টম ল্যাথামকে ১২ রানে ফিরিয়ে দেন শেলডন কোটরেল।

দুর্দান্ত সেঞ্চুরির পর ১৫০ রান করার পথে ছিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু ১৪৮ রানে কোটরেল ফিরে যান তিনি। ১৫ টি চার ও ১টি ছয় হাকিয়ে ১৫৪ বলে ১৪৮ রান করেন। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯১ রান করেছে নিউজিল্যান্ড। জিততে হলে ২৯২ রান করতে হবে ওয়েস্ট ইন্ডিজকে।

ওয়েস্ট ইন্ডিজের শেলডন কোটরেল ১০ ওভারে ৫৬ রান দিয়ে ৪ উইকেট। কার্লোস ব্র্যাথওয়েট ৬ ওভারে ৫৮ রান দিয়ে ২ উইকেট। ক্রিস গেইল ২ ওভারে ৮ রান দিয়ে ১টি উইকেট পান।

চারের মুখে সব সংশয় উড়িয়ে দিয়ে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন নিজে খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস, দলকে পৌঁছে দিয়েছেন লড়াই করার মতো সংগ্রহে এতে দেন তিনি। গত ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের ম্যাচে অপরাজিত সেঞ্চুরি করে দলকে নিয়ে গেছিলেন জয়ের বন্দরে। আজ (শনিবার) আউট হয়েছেন ঠিক, তবে তার আগে ক্যারিয়ার সেরা ১৪৮ রানের ইনিংস খেলে তিনি। ক্যারিয়ারের ৩৯তম অর্ধশতকটিকে রূপ দেন ১৩তম সেঞ্চুরিতে। ছাড়িয়ে যান নিজের আগের সর্বোচ্চ ১৪৫ রানের ইনিংসকে।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গুপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম ল্যাথাম, জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রিস গেইল, ইভিন লুইস, শাই হোপ, নিকোলাস পুরান, শিমরন হেটমায়ের, জেসন হোল্ডার, কার্লোস ব্র্যাথওয়েট, অ্যাশলে নার্স, শেলডন কোটরেল, ওশেন থমাস, কেমার রোচ।