ভারতকে হারাতে হলে ওকে জ্বলে উঠতে হবে: হান্নান সরকার

বাংলাদেশের সামনের দুটো ম্যাচ ‘ডু অর ডাই’। হারার কোন সুযোগ নাই। মঙ্গলবার বার্মিংহামের এজবাস্টনে ভারতের বিপক্ষে ম্যাচটি হবে বাংলাদেশের জন্য বাঁচা-মরার। সেমিফাইনালে যেতে হলে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের জন্য। এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত আছে ভারত। তাই এই ম্যাচে জয় পেতে হলে জ্বলে উঠতে হবে ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে।

এমনটাই মনে সাবেক ক্রিকেটার হান্নান সরকার জানান, তামিমের ব্যাট হাসলেই যেন বাংলাদেশ হাসে। অলিখিত হলেও তামিমকে নিয়ে প্রচলিত প্রবাদ যেন এটিই। তবে চলতি বিশ্বকাপে খুব একটা আশার বাতি জ্বালাতে পারছেন না এই ড্যাশিং ওপেনার। বিশ্বকাপের ৬ ম্যাচে এখন পর্যন্ত ৭৪ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২০৫ রান। অর্ধশতক পেয়েছেন মাত্র একটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬২ রানের ইনিংসটিই এবারের আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ। এমন স্কোর তামিমের নামের পাশে বড্ড বেমানান।

Advertisement

তিনি বলেন, ‘তামিমের পারফম্যান্স খুবই জরুরী। কারণ জেতার জন্যে যা রান দরকার সেটার শুরুটা তামিমের হাত ধরেই আসতে পারে। সামনের দুটো ম্যাচ ‘ডু অর ডাই’ ম্যাচ। তাই সেখানে জেতা ছাড়া আর কিছুই ভাবছি না আমরা। আমি আশা করছি ইন্ডিয়ার সঙ্গে তামিম জ্বলে উঠবে।’

এদিকে, ভারতের বিপক্ষে ম্যাচে চোটের কারণে মাহমুদউল্লাহ রিয়াদ খেলতে না পারলে, তার স্থানে সাব্বিরের মতো হার্ডহিটারকে খেলানোর কথা বললেন তিনি।

হান্নান বলেন, ‘মাহমুদউল্লাহ যে পজিশনে খেলে সেখানে সাব্বির এগিয়ে থাকবে। কারণ পাওয়ার হিটিংয়ে ও অনেক ভাল। এইদিক থেকে ওকে এগিয়ে রাখবে।’