ভারতের দুর্বলতা কোথায় আমার জানা আছে: সুনীল যোশী

বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন বাস্তবায়িত করতে হলে নিজেদের কাজটি করতে হবে। আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। অস্ট্রেলিয়ার কাছে গতকাল ইংলিশরা ধরাশায়ী হওয়ায় আরও উজ্জ্বল হয়েছে বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন। ৭ পয়েন্ট নিয়ে তালিকায় ৫ নম্বরে থাকা বাংলাদেশের প্রধান বাধা ভারত-পাকিস্তান। এই দুই দলকে হারাতে পারলে সেমি আশা করতে পারে টিম টাইগার।

আর এজন্য গ্রুপ পর্বে বাকি দুই ম্যাচে হারাতে হবে ভারত ও পাকিস্তানকে। তবে ফর্মের তুঙ্গে থাকা শক্তিশালী ভারতের বিপক্ষে জয় পাওয়া কি সহজ হবে? এখন পর্যন্ত একটি ম্যাচেও হারেনি ভারতীয়া। দলটির প্রায় সব খেলোয়াড় দুর্দান্ত ফর্মে রয়েছে। আর সে কারণে ভারতকে হারানো নিয়ে কারও কার দ্বিধা-দ্বন্দ্ব থাকলেও বাংলাদেশ দলের বোলিং কোচ সুনীল যোশী টিম ইন্ডিয়ার বিরুদ্ধে জয়ই দেখছেন।

তিনি বলেন, প্রত্যেক দলেরই শক্তি এবং দুর্বলতার জায়গা আছে। আমি ভারতীয় দলে খেলেছি। সেই দলকে খুব কাছ থেকেই দেখেছি। আমি জানি তাদের বিপক্ষে কোথায় বল করতে হবে। তাই ভারতের বিপক্ষে জেতাটা তেমন কষ্টকর হবে না। সাকিব-মিরাজদের স্পিন শক্তি সে সাফল্য এনে দিতে পারবে।

তিনি বলেন, সাকিবের ঘূর্ণি জাদু ভারতের ব্যাটসম্যানকে দারুণ ভোগাবে। একই সঙ্গে টাইগারদের পক্ষে যাদব-চাহালদের স্পিন সামলানো খুব একটা কষ্টকর হবে না বলে মনে করেন তিনি।

বাংলাদেশ দলের বোলিং কোচ সুনীল যোশী বলেন, ভারতের স্পিনারদের চেয়ে সাকিব-মিরাজ ভালো পারফর্ম করছেন।

ভারতের হয়ে ৬৯টি ওয়ানডে খেলা সুনীল যোশী মনে করেন, ভারতের মতো আমাদেরও মানসম্পন্ন স্পিনার রয়েছে। শুধু তারাই নয়, আমরাও একইরকম দারুণ বল করব। এজন্য গত কয়েকটি সিরিজে টাইগারদের স্পিন শক্তির কথাও তুলে ধরেন তিনি। তাছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যকার শেষ কয়েকটি ম্যাচে টানটান উত্তেজনা ছিল বলেও স্মরণ করিয়ে দেন টাইগারদের এই স্পিন কোচ।