সেমিফাইনালে যেতে চাইলে এই সমীকরণ মেলাতে হবে বাংলাদেশকে

বিশ্বকাপে গতকাল ছিল দুটি ম্যাচ। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে দিয়েছে পাকিস্তান। আর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে নিউজিল্যান্ড।

এই দুটি ম্যাচের মধ্যে বাংলাদেশের ক্ষতি হয়েছে পাকিস্তানের জয় পাওয়ার কারণে। তারা এখন বাংলাদেশকে টপকে পয়েন্ট তালিকার চারে চলে গেছে।

এদিকে গতকালের এই দুই ম্যাচের পর বাংলাদেশের সেমিফাইনাল খেলা অনেকটাই কঠিন হয়ে পড়েছে। এখন তাদের মেলাতে হবে কঠিন সমীকরণ।

পয়েন্ট তালিকায় ইংল্যান্ডের সংগ্রহ ৮ ম্যাচে ৮ পয়েন্ট। নিউজিল্যান্ডের সংগ্রহ ৮ ম্যাচে ১১। পাকিস্তানের সংগ্রহ ৮ ম্যাচে ৯। বাংলাদেশের সংগ্রহ ৭ ম্যাচ ৭ পয়েন্ট। মুলত প্রথম তিনটি দলের সাথেই সমীকরণ মেলাতে হবে বাংলাদেশকে।

১. ইংল্যান্ড যদি তাদের শেষ দুটি ম্যাচেই জিতে তাহলে তাদের পয়েন্ট হবে ১২ এবং তারা সেমিতে চলে যাবে। একই সাথে যদি বাংলাদেশ তাদের শেষ দুটি ম্যাচে জিতে তাহলে তাদের পয়েন্ট হবে ১১ এবং তখন নিউজিল্যান্ডের সমান ১১ পয়েন্ট থাকবে। তখন রান রেটে যে এগিয়ে থাকবে সে যাবে বিশ্বকাপের সেমিফাইনালে। সেজন্য বাংলাদেশকে দুই ম্যাচ জিতলেই হবে না, রান রেটের দিকেও নজর রাখতে হবে।

২. যদি ইংল্যান্ড তাদের শেষ দুটি ম্যাচের অন্তত একটিও হারে এবং বাংলাদেশ দুটি ম্যাচেই জিতে তাহলে বাংলাদেশ সেমিফাইনালে চলে যাবে। সেখানে সঙ্গী হবে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড।

৩. যদি বাংলাদেশ এক ম্যাচ জিতে, কিন্তু পাকিস্তানের সাথে হারে তাহলেও বাংলাদেশ বাদ হয়ে যাবে। সেমিতে যাবে পাকিস্তান (যদি ইংল্যান্ড হারে দুটি ম্যাচ)।