আফগানিস্তানকে মুখের উপর ‘না’ করে দিল ভারতীয় বোর্ড

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সঙ্গে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে সম্পর্ক বরাবরই বেশ ভালো। যে কারণে উত্তরখণ্ডের দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়াম এখন ঘরের মাঠ হিসেবে ব্যবহার করে আফগানিস্তানরা।

এছাড়া শহীদ বিজয় সিং পাঠিক স্পোর্টস কমপ্লেক্সকে আফগান দলের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করার অনুমতি দেয় বিসিসিআই। আর ভারতের বিপক্ষে আফগানিস্তান তাদের প্রথম টেস্টও খেলে। এবার আফগানিস্তান বোর্ড তাদের টি-টোয়েন্টি ক্রিকেট প্রিমিয়ার লিগের (এপিএল) আসর ভারতে আয়োজন করার অনুমতি চাইলেন। কিন্তু আফগানিস্তান বোর্ড সরাসরি তা নাকচ করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

মঙ্গলবার (১৮ জুন) বিসিসিআইয়ের এক মুখপাত্র জানান, ‘এসিবি তাদের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের জন্য আমাদের কাছে আবেদন করেছিল। কিন্তু আমাদের এই প্রস্তাব পছন্দ হয়নি। যেহেতু আমাদের এখানে আইপিএল অনুষ্ঠিত হয়।’

গত শনিবার মুম্বাইয়ে এসিবির কর্মকর্তারা বিসিসিআইয়ের সিইও রাহুল জোহরি এবং ক্রিকেট অপারেশন্সের সাধারণ সম্পাদক সাবা করিমের সঙ্গে বৈঠক করেন। আর সেখানে আফগান বোর্ডের সিইও আসাদুল্লাহ খান টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন ছাড়াও ভারতে তাদের তৃতীয় হোম ভেন্যু পেতে আবেদন করেন।

গতবার আফগানিস্তান প্রিমিয়ার লিগের আসর বসে শারজাতে। টুর্নামেন্টকে আকর্ষণীয় করে তুলতে ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম, বেন কাটিং, শহীদ আফ্রিদের, কলিন ইনগ্রামের মতো ক্রিকেটারদের এপিএলে অন্তর্ভুক্ত করে এসিবি। পাঁচ দলের অংশগ্রহণে আয়োজিত টুর্নামেন্টের শিরোপা জেতে বালখ লিজেন্ডস।

এদিকে, টি-টোয়েন্টি লিগ নিয়ে বিসিসিআইয়ের অনাপত্তি থাকলেও ভেন্যু নিয়ে তাদের কোনো সমস্যা নেই। তাই দেরাদুন এবং বৃহত্তর নইডার পর সম্ভবত ভারতে আফগানিস্তানের তৃতীয় হোম ভেন্যু হতে চলেছে লক্ষ্ণৌয়ের ভারত রত্ন স্টেডিয়াম।