আমাদের এখন টার্গেট হচ্ছে দুই দল: সুজন

বিশ্বকাপে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মত দলের বিপক্ষে নিজেদের বিশ্বকাপের সবচেয়ে বেশি ৩৩০ রান করে জয় যে ছিল অনেক বড় ও স্মরনীয় সাফল্য! তবে পর পর দুটি ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের ৮ নম্বর স্থানে অবস্থান করছে টিম টাইগার। ৩ ম্যাচে ২ পয়েন্ট।

দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪৪ রানে পুজি করে লড়াই করে হেরেছে বাংলাদেশ। আরেকটু বেশি রান করতে পারলে হয়তো ম্যাচটি জিতে নিতে পারতো। কিন্তু তৃতীয় ম্যাচে ১০৬ রানের বড় হার ভক্তদের আশাহত করেছে। ব্যাটিং-বোলিং আর ফিল্ডিং ভাল হয়নি মোটেই মাশরাফিদের। এ ম্যাচে শুধু সাকিবের ব্যাটিংটাই যা ছিল আশার প্রদীপ।

তাইতো ভক্তরা নিজেদের মধ্যে বলাবলি করছেন, ‘আচ্ছা! এখান থেকে উত্তরণের সম্ভাবনা কতটুকু? মাশরাফির দল কি আবার মাথা তুলে সামনে এগিয়ে যাবে?’ তবে তাদের জন্য আশার আলো দেখাচ্ছেন জাতীয় দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন।

তিনি মনে করেন, আশাভঙ্গের ও আশাহত হবার কিছুই নেই। এখনো প্রচুর সময় বাকি আছে। ছয়-ছয়টি ম্যাচ বাকি এখনও। এখান থেকে সেমিফাইনাল খেলার সম্ভাবনা আছে যথেষ্ঠ। সামনে যে ছয় ম্যাচ আছে, তার মধ্যে শক্তি ও সামর্থ্যে তুলনামূলক কম ও বাকিদের চেয়ে পিছিয়ে থাকা শ্রীলঙ্কা আর আফগানিস্তানকে হারাতেই হবে। এর পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, ভারত আর অস্ট্রেলিয়ার মধ্য থেকে আরও দুই দলকে হারানোটা খুব জরুরি।

এ বিষয়ে সুজন বলেন, ‘সে ক্ষেত্রে আমাদের শ্রীলঙ্কা-আফগানিস্তানের সাথে ভারত, পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজকে টার্গেট করে এগুতে হবে। শেষ তিন দলের দুই দলকে হারনো ছাড়া সেমিতে খেলার সম্ভাবনা তৈরি করা কঠিন। এই দলগুলোকে বলে-কয়ে হারানো কিন্তু কঠিন। তবে অসম্ভব নয়। এদের সবাইকে হারানোর রেকর্ড আছে আমাদের। এবারের বিশ্বকাপে ভাল জায়গায় যেতে হলে আবার জিততে হবে।’