ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া জিতলে জিতবে বাংলাদেশও

বিশ্বকাপে শ্রীলংকার কাছে স্বাগতিক ইংল্যান্ডের অপ্রত্যাশিত হারের পর বাংলাদেশের সেমিফাইনাল খেলার সমীকরণটা আরো জাগ্রত হল। তবে এর জন্য বিশ্বকাপে বাকি তিন ম্যাচেই হারতে হবে ইংল্যান্ডকে।

অন্যদিকে, নিজেদের বাকি তিন ম্যাচে জিততে হবে টাইগারদের। সে সমীকরণের প্রথম শর্ত সোমবার পূরণ করেছে টাইগাররা। গতকাল আফগানিস্তানকে ৬২ রানের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। আজ দ্বিতীয় শর্ত পূরণ করতে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারতে হবে ইংল্যান্ডকে। বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে আজ অসিদের মুখোমুখি হয়েছে ইংলিশরা।

যে কারণে লর্ডসের এই ম্যাচে আজ চোখ থাকবে বাংলাদেশের সমর্থকরা। সবার প্রার্থনায় থাকবে ইংল্যান্ডের হার। কারণ এই ম্যাচসহ বিশ্বকাপের বাকি তিন ম্যাচে যদি ইংল্যান্ড হেরে যায়, আর নিজেদের বাকি দুই ম্যাচে যদি জিতে যায় বাংলাদেশ, তাহলেই সেমিফাইনালে পৌঁছে যাবে টাইগাররা।

এখন পর্যন্ত ৬ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে বর্তমানে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আজকের ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আর সমান ম্যাচে ইংল্যান্ডের পয়েন্ট আট। আজকেরটা সহ বিশ্বকাপের বাকি দুই ম্যাচে হেরে গেলে তাদের পয়েন্ট রয়ে যাবে আটেই।

ইংল্যান্ডের জন্য দুঃসংবাদ হলো শেষ তিন ম্যাচের প্রতিপক্ষদের বিরুদ্ধে বিশ্বকাপে ২৭ বছর ধরে জয় পায়নি তারা। অন্যদিকে বিশ্বকাপে সাত ম্যাচ খেলে ৭ পয়েন্ট বাংলাদেশের। বাংলাদেশ বিশ্বকাপের বাকি দুই ম্যাচে জিতলে পয়েন্ট হবে ১১। এমনটা ঘটলে স্বাগতিক ইংল্যান্ডকে টপকে সেমিফাইনাল খেলবে টাইগাররা।