উইকেট পেলেই স্যালুট সেলিব্রেট, রহস্য ফাঁস করলেন কোটরেল

আজ সোমবার বিশ্বকাপের ১৫তম ম্যাচে মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় সাউদাম্পটনে শুরু হয় ম্যাচটি। টতে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

এবারে বিশ্বকাপে টানা তিন ম্যাচে হেরে জয়ের জন্য ক্ষুধার্ত দক্ষিণ আফ্রিকা। শেষ চারে ওঠার লড়াইয়ে টিকে থাকতে জয়ের বিকল্প নেই প্রোটিয়াদের সামনে। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জয়ের ধারায় ফিরতে চায় ডু প্লেসিবাহিনী।

নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে বড় ব্যবধানে হারায় হোল্ডারবাহিনী। তবে পরের ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে লড়াই করেও ১৫ রানে হারে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ভুল-ত্রুটি শুধরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘুরে দাঁড়াতে চায় ওয়েস্ট ইন্ডিজ।

টসে হেরে ব্যাট করতে ধীর গতে শুরু করে দক্ষিণ আফ্রিকান দুই ওপেনার। তবে ক্রমেই খোলস ছেড়ে তারা। কিন্তু শেলডন কোটরেল সেই খোলস আবার আটকে দিলেন শুরুতে। ঝলে ওঠার আগেই হাশিম আমলাকে ফিরিয়ে দিলেন তিনি। ৭ বলে ১ চার হাঁকিয়ে গেইলের হাতে ধরা পরে ফিরে যান আমলা। এরপর কোটরেলের দ্বিতীয় শিকারে হন মার্করাম। ১০ বলে ১ চার হাঁকিয়ে ৫ রান করে ফিরে যান মার্করাম।

এদিকে, উইকেট পেলেই কোটরেলের বারবার কেন ‘স্যালুট’ দিয়ে উদযাপন এই বিষয়টা অনেকেরই অজানা। এ বিষয়ে তিনি জানিয়েছেন, ‘এটা মিলিটারি-স্টাইল স্যালুট। আমি পেশায় একজন সৈনিক। জামাইকান মিলিটারিকে সম্মান জানানোর জন্যই আমি প্রতিবার উইকেট পেলেই স্যালুট করে সেলিব্রেট করি।’

তবে হঠাৎ বৃষ্টির হানা। ফলে ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ বন্ধ। এ রিপোর্ট লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৭.৩ ওভারে ২ উইকেট হারিয়ে ২৯ রান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রিস গেইল, ইভিন লুইস, শাই হোপ, নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), আন্দ্রে রাসেল, কার্লোস ব্রাথওয়েট, আসলে নার্স, শেলডন কোটরেল ও ওসানে থমাস।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, হাশিম আমলা, ফাফ ডু প্লেসি (অধিনায়ক), ডুসেন, মিলার, মার্করাম, পেলেকাও, মরিস, রাবাদা, হেনড্রিক্স ও ইমরান তাহির।