এক ম্যাচ জিতেও যেভাবে সেমির পখ খোলা বাংলাদেশের

বিশ্বকাপে গতকাল ছিল দুটি ম্যাচ। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে দিয়েছে পাকিস্তান। আর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে নিউজিল্যান্ড।

এই দুটি ম্যাচের মধ্যে বাংলাদেশের ক্ষতি হয়েছে পাকিস্তানের জয় পাওয়ার কারণে। তারা এখন বাংলাদেশকে টপকে পয়েন্ট তালিকার চারে চলে গেছে।

এদিকে গতকালের এই দুই ম্যাচের পর বাংলাদেশের সেমিফাইনাল খেলা অনেকটাই কঠিন হয়ে পড়েছে। এখন তাদের মেলাতে হবে কঠিন সমীকরণ।

কিন্তু এই কঠিন সমীকরণের মাঝেই লুকিয়ে রয়েছে সহজ এক সমীকরণ। সেটা হল ভাগ্যবিধাতা যদি চায় তাহলে এক ম্যাচ জিতেই সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ।

কিভাবে? পয়েন্ট তালিকায় ইংল্যান্ডের সংগ্রহ ৮ ম্যাচে ৮ পয়েন্ট। নিউজিল্যান্ডের সংগ্রহ ৮ ম্যাচে ১১। পাকিস্তানের সংগ্রহ ৮ ম্যাচে ৯। বাংলাদেশের সংগ্রহ ৭ ম্যাচ ৭ পয়েন্ট। মুলত প্রথম তিনটি দলের সাথেই সমীকরণ মেলাতে হবে বাংলাদেশকে।

বাংলাদেশের দুটি ম্যাচ বাকি। একটি ভারত ও একটি পাকিস্তানের সাথে। বাংলাদেশের অবশ্যই ওই একটি ম্যাচ জিততে হবে পাকিস্তানের বিপক্ষেই। আর ভারতের বিপক্ষেও বড় ব্যবধানে হারা যাবে না। একই সাথে শ্রীলঙ্কাকে হারতে হবে অন্তত একটি ম্যাচ। তাহলে বাংলাদেশ ও পাকিস্তানের উভয় দলের পয়েন্ট ৯ করে হলেও রান রেটে এগিয়ে থাকবে বাংলাদেশ।

পাকিস্তানের থেকে না হয় এগিয়ে গেল। কিন্তু ইংল্যান্ড! হ্যা, সেজন্য ইংল্যান্ডকেও তাদের বাকি থাকা দুটি ম্যাচের দুটিতেই হারতে হবে। তাহলেই বাংলাদেশ পাকিস্তানকে হারিয়ে চলে যেতে পারে সেমিফাইনালে।