এক ম্যাচ হারলেও সুযোগ থাকবে বাংলাদেশের

বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান। এই চারটি দল এখন লড়াই করছে সেমিফাইনালের জন্য। প্রথম তিনটি দলের মোটামুটি নিশ্চিত হলেও চতুর্থ স্থানের জন্য লড়াই করছে তারা।

চলুন আমরা আগে দেখে নেই এই চারটি দলের শেষ ম্যাচগুলোর প্রতিপক্ষ কারা।

ইংল্যান্ডের (৮)- ভারত, নিউজিল্যান্ড।
বাংলাদেশ (৭) -ভারত, পাকিস্তান।
পাকিস্তান (৫) – বাংলাদেশ, নিউজিল্যান্ড, আফগানিস্তান।
শ্রীলঙ্কা (৬) – দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ভারত।

সেমিফাইনালে যাওয়ার জন্য বাংলাদেশের প্রথম শর্ত নিজেদের ম্যাচগুলো জিততে হবে। তাহলেই দেখা হবে অন্য সমীকরণ গুলো। কিন্তু বাংলাদেশ একটি ম্যাচ জিতলেও যেতে পারে শেষ চারে। কিভাবে?

বাংলাদেশ যদি এক ম্যাচ জিতে তাহলে তাদের পয়েন্ট হবে ৯। তখন তাকাতে হবে বাকি ম্যাচগুলোর দিকে।

ইংল্যান্ড তাদের শেষ দুই ম্যাচে জিততে পারবেনা একটিও। জিতলেই বাংলাদেশ বাদ হয়ে যাবে। তাই প্রথম শর্ত ইংল্যান্ডকে হারতে হবে দুটি ম্যাচে। তাদের দুটি ম্যাচ নিউজিল্যান্ড এবং ভারতের বিপক্ষে। তাই নিউজিল্যান্ড বা ভারত জিতলে বাংলাদেশের কোন ক্ষতি নেই।

পাকিস্তানকে হারতে হবে অন্তত দুটি ম্যাচ। তবে পাকিস্তান যদি দুটি ম্যাচে জিতে তাহলে তাদের পয়েন্টও হবে ৯। তখন দেখা হবে রেটিং পয়েন্ট। রেটিং পয়েন্ট পাকিস্তানের থেকে এগিয়ে থাকবে বাংলাদেশ। কিন্তু পাকিস্তান যদি বড় ব্যবধানে জিতে কোন ভাবে রেটিং পয়েন্ট বাড়িয়ে নেয় তাহলেই বিপদ।

এবার দেখার বিষয় পাকিস্তানের ম্যাচ কাদের বিপক্ষে। বাংলাদেশ, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে। বাংলাদেশ ছাড়া বাকি দুই দল যদি পাকিস্তানের বিপক্ষে জিতে তাহলে বাংলাদেশের কোন ক্ষতি নেই। তারা বাংলাদেশের হুমকি হতে পারবেনা।

অন্যদিকে আছে শ্রীলঙ্কা। তারা একটি ম্যাচের বেশি জিততেই পারবে না। অন্তত দুটি ম্যাচে হারতে হবে। তাহলে তাদের পয়েন্ট হবে ৮। তাই হারতে হবে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে অন্তত দুটি ম্যাচে।