ওপেনিংয়ে নেমে অপরাজিত থাকার রেকর্ড করলেন লঙ্কান অধিনায়ক

বিশ্বকাপে আজকের প্রথম ম্যাচে মুখোমুখি নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় বিকাল ৩:৩০ মিনিটে শুরু হয় ম্যাচ। টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড।

টসে হেরে ব্যাট করতে নেমেই উইকেট হারায় শ্রীলঙ্কা। দলী ৪ রানের মাথায় ব্যক্তিগত ৪ রান করে ম্যাট হেনরি বলে এলবি হয়ে ফিরে যান ওপেনার লাহিরু থিরিমান্নে। তবে কুসল পেরেরার ব্যাটিং ধীরতায় বিপর্য কেটে ওঠে শ্রীলঙ্কা। তবে এ ধারা বেশি দূর নিতে পারেননি তিনি। ২৪ বলে ২৯ রানে হেনরির বলে ফিরে যান তিনি। পরে বলে আবারও হেনরির আঘাত।

কোন রান না করেই ফিরে যান কুসল মেন্ডিস। কুসল মেন্ডিস আউটের পর চরম বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। কোন মতে বল ঠেকাচ্ছিলে ক্রিজে থাকা দুই ব্যাটসম্যান। এমন বিপর্যয় থেকে বের হওয়া আগেই আরেক উইকেটের পতন। লোকি ফার্গুসন বলে মাত্র ৪ রান এলবি হয়ে ফিরে যান ধনঞ্জয়া ডি সিলভা।

এরপর ক্রিজে আসেন সাবেক অধিনায়ক মেথুস। ৯ বল খেললেও কোন রান করতে পারেনি। এরপর জীবন মেন্ডসি। ৪ বলে ১ রান করে ফার্গুসনের বলে ফিরে যান তিনি। এক প্রান্তে যাওয়ার মধ্যে থাকলেও অধিনায়ক দিমুথ করুনারত্নে একাই লড়ে যাচ্ছেন নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে তার ভুল সিদ্ধানের কারণে দুটি উইকেট বলি দিল শ্রীলঙ্কা।

ইনিংসের প্রথম ওভারের প্রথম বলে চার হাঁকান লাহিরু থিরিমান্নে। তবে দ্বিতীয় এলবির ফাঁদে পড়েন তিনি। এলবি হলেও রিভিউ নেয়ার সুযোগ ছিল। কিন্তু অধিনায়কের কথায় রিভিউ না নিয়ে উইকেট বলি দিয়ে ফিরে যান। পরে রিপ্লেতে দেখা যায় বল স্টাম্পের বাইরে দিয়ে গেছে। রিভিউ নিলে বেঁচে যেত উইকেটটা। একই ঘটনা ঘটেছে ধনঞ্জয়া ডি সিলভার ক্ষেত্রেও।

ফার্গুসনের বলে এলবি হয়ে ফিরে যান ডি সিলভা। এখানে রিভিউ নিলে তার উইকেটটি বেঁচে যেত। যদিও বল স্টাম্পে লেগেছে তবে বলটি লাইনে বাইরে ছিল। ফলে রিভিউ নিলে হয়তো উইকেটটি হারাতেননা। আর অধিনায়কের এমন সিদ্ধান্তে দুটি উইকেট বলি দিল। কার জন্য রিভিউ রেখে দিয়েছে তিনিই ভালো যানেন।

একে একে সবাই আউট হলেও থিসারা পেরেরা কিছুটি হলে সঙ্গ দিয়েছিলেন। তবে ২ ছক্বা হাঁকিয়ে ২৩ বলে ২৭ রান করে মিচেল স্যান্টনার বলে ফিরে যান। এরপর কোন রান না করে নিশাম বলে আউট হন ইসুরু উদানা। ৭ রান করে বিদায় নেন সুরঙ্গা লাকমল সেই ওপেনিংয়ে নেমে দলের বিপর্যয়ে নিজের হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন দিমুথ করুনারত্নে। ৮১ বলে অর্ধশতক পুরন করেন তিনি।

ওপেনিংয়ে নামলেও ৫২ রানে অপরাজিত থাকেন লঙ্কান অধিনায়ক। ৮৪ বলে ৪টি চার হাঁকিয়ে এই রান করেন তিনি। যোগ্য কোন সঙ্গী না পাওয়ায় একাই লড়েছেন তিনি। ২৯.২ বলের মধ্যে ৯ ব্যাটসম্যানে ৯২ টি বলে মোকাবেলা করেন আর তিনি একাই ৮৪ টি বল মোকাবেলা করে নিউজিল্যান্ডকে সামাল দেন। সবাই মিলে ৮৪ রান করেন আর তিনি একাই ৫২ রান করেন।

শেষ ব্যাটসম্যান মালিঙ্গা আউট হলে ২৯.২ বলে মাত্র ১৩৬ রানে ইনিংস শেষ হয় শ্রীলঙ্কার। আর জিততে হলে নিউজিল্যান্ডকে ১৩৭ রান করতে হবে ৫০ ওভারে।

নিউজিল্যান্ডের লোকি ফার্গুসন ৩টি, ম্যাট হেনরি ৩টি, বোল্ট, মিচেল স্যান্টনার, কলিন ডি গ্র্যান্ডহোম ও জিমি নিশাম ১টি করে উইকেট পান।