ও টিকে থাকতে পারলে জিততো বাংলাদেশ: শোয়েব আখতার

ব্যাট হাতে দুরন্ত সাহস দেখিয়েছেন মুশফিক, রিয়াদ, তামিমরা। তাদের এই সাহসীকতায় টানা তিন ম্যাচে দলের স্কোর ৩০০ ছাড়িয়েছে বাংলাদেশের। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের পর অস্ট্রেলিয়ার সাথেও বাঘা বাঘা পেসারদের মোকাবিলা করে ৩০০ রান করে একটিতে জিতেছে। যে কারণে সতীর্থ ব্যাটসম্যানদের সাহসের প্রশংসা করতে ভোলেননি অধিনায়ক মাশরাফি।

বৃহস্পতিবার নটিংহ্যামে বাংলাদেশের সামনে ৩৮১ রানের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। জবাবে ৩৩৩ রান করে বাংলাদেশ।

এদিকে, পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব আখতার মনে করেন, অজিদের বিপক্ষেও সাকিব আল হাসান দাঁড়িয়ে গেলে ম্যাচ জিতেই মাঠ ছাড়তো টাইগাররা।

শোয়েব আখতার বলেন, বাংলাদেশ এখন ৩০০-৩৫০ রান তাড়া করার ক্ষমতা রাখে। সাকিব দাঁড়িয়ে গেলে ম্যাচ জিতেই মাঠ ছাড়তো টাইগাররা। সে মাঠে নেমেছিল ম্যাচ জেতার মানসিকতা নিয়েই। তার সঙ্গে কারো বড় পার্টনারশিপ হলে বিপদে পড়ে যেত অস্ট্রেলিয়া।

এবারের বিশ্বকাপে ৪২৫ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন সাকিব। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০০ স্ট্রাইক রেটে ৪১ বলে ৪১ রান করে সাজঘরে ফেরেন তিনি। মার্কাস স্টয়নিসের বলে হাফ শট খেলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ তুলে দেন তিনি। আর তার আউটকেই ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে ধরছেন শোয়েব।

এবারের বিশ্বকাপে ব্যাট সাকিব এখন পর্যন্ত ২টি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্রিজে থাকলে ফলাফল ভিন্ন হতে পারতো বলে বিশ্বাস শোয়েবের। ইউটিউবে ম্যাচ-উত্তর বিশ্লেষণে তিনি এই মনোভাব পোষণ করেন।