কোন সমীকরণে কে হতে পারে আর্জেন্টিনার প্রতিপক্ষ

কোপা আমেরিকায় আর্জেন্টিনার বাঁচা মরার ম্যাচ আজকে। এই ম্যাচে কাতারকে হারাতে পারলেই দ্বিতীয় রাউন্ডে যাবে আর্জেন্টিনা। তবে সেটা দ্বিতীয় হয়ে নাকি তৃতীয় হয়ে সেটা জানার জন্য চেয়ে থাকতে হবে অপর ম্যাচের দিকে।

আর্জেন্টিনার আজকে মাঠে নামবে কাতারের বিপক্ষে। অন্যদিকে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে প্যারাগুয়ে। জয় ছাড়া যেকোন ফলাফলই ছিটকে দিবে আর্জেন্টিনাকে। অন্যদিকে আর্জেন্টিনা যদি জিতে এবং প্যারাগুয়ে যদি হেরে যায় তাহলে আর্জেন্টিনা হবে রানার্সআপ। কিন্তু যদি প্যারাগুয়ে জিতে যায় তাহলে আর্জেন্টিনা হবে তৃতীয়।

আর্জেন্টিনা দ্বিতীয় হলে কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ হবে ভেনিজুয়েলা। যদি আর্জেন্টিনা তৃতীয় হয় তাহলে তাদের প্রতিপক্ষ কে হবে?

আর্জেন্টিনা আছে গ্রুপ বি তে। কোয়ার্টার ফাইনালে তিনটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলের সাথে তিন গ্রুপের তৃতীয় হওয়া সেরা দুটি দল যাবে।

> এখন ব্রাজিলের প্রতিপক্ষ হবে বি অথবা সি গ্রুপ থেকে তৃতীয় হওয়া দল।

> এবার যদি বি ও সি থেকেই তৃতীয় হওয়া দুটি দল উঠে তাহলে ব্রাজিলের প্রতিপক্ষ হবে সি গ্রুপের দলটি।

> যদি এ ও বি গ্রুপ থেকে তৃতীয় হওয়া দুটি দল উঠে তাহলে ব্রাজিলের প্রতিপক্ষ হবে বি গ্রুপের দলটি।

> যদি এ ও সি গ্রুপের দল উঠে তাহলে ব্রাজিলের প্রতিপক্ষ হবে সি গ্রুপের দলটি।

অর্থাৎ সি গ্রুপ থেকে কোন দল উঠলেই সে হবে ব্রাজিলের প্রতিপক্ষ। যদি সি গ্রুপ থেকে কোন দল না উঠে তাহলেই বি গ্রুপের দলটি পড়বে ব্রাজিলের ভাগ্যে।

তাই আর্জেন্টিনা যদি নিজেদের গ্রুপে তৃতীয় হয় তখন ব্রাজিলকে এড়াতে চাইলে তারা প্রার্থনা করবে জাপানের জন্য। জাপান যদি ইকুয়েডরের বিপক্ষে ২-০ ব্যবধানে জিতে তাহলেই জাপান উঠে যাবে কোয়ার্টার ফাইনালে এবং বাদ পড়বে পেরু। তখন ব্রাজিলের মুখোমুখি হবে জাপান।

আর তখন আর্জেন্টিনার প্রতিপক্ষ হবে চিলি ও উরুগুয়ের মধ্যে যে চলটি চ্যাম্পিয়ন হবে সেটা।