গেরান্টি দিয়ে কেউ ভালো খেলতে পারবে না: মাশরাফি

চলতি দ্বাদশ আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে আগামীকাল ১১ জুন মঙ্গলবার শ্রীলংকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। প্রথম ম্যাচ জয়ের পর নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে টাইগাররা।

শ্রীলংকার বিপক্ষে তাই জয়ে ফিরতে হবে মাশরাফিদের। কিন্তু বৃষ্টি এ ম্যাচের প্রতিপক্ষ হয়ে উঠতে পারে। বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে তা বাংলাদেশের জন্য বড় ক্ষতি বলে উল্লেখ করেন মাশরাফি।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক জানান, শুরুর তিন ম্যাচের একটা ভেসে গেলে হয়তো দলকে অতটা ব্যাক ফুটে চলে যেতে হতো না। তবে এই ম্যাচটা না হলে দলের জন্য ক্ষতিই হবে। মাশরাফি আশা করছেন, আবহওয়া পূর্বাভাস যাই হোক ম্যাচটা হবে।

এদিকে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ তাদের সর্বশেষ তিন ম্যাচে জিতেছে। নিদাহাস ট্রফিতে টি-২০ ফরম্যাটে হওয়া দুই ম্যাচে এবং এশিয়া কাপে বাংলাদেশ হারিয়েছে লঙ্কানদের। কিন্তু বিশ্বকাপে তিনবারের দেখায় একবারও জয় পায়নি বাংলাদেশ। এ ম্যাচে জিততে হলে তাই দলের সিনিয়র-জুনিয়র সবাইকে ভালো খেলতে হবে।

কিন্তু তামিম-মাহমুদুল্লাহর মতো অভিজ্ঞদের ফর্ম কিছুটা চিন্তায় ফেলে দিচ্ছে ভক্ত-সমর্থনদের। এমনকি মাশরাফির হাত থেকেও দলকে জয় এনে দেওয়ার মতো পারফর্ম এখনও দেখা যায়নি।

এ নিয়ে মাশরাফি বলেন, ‘গেরান্টি দিয়ে কেউ ভালো খেলতে পারবে না। দলে সিনিয়রদের দায়িত্ব বেশি থাকা। সবাই সেটা ফিলও করছে। তবে ভালো খেলার কথা আগে থেকে বলা যায় না।’

তাছাড়া নিজের খেলা নিয়েও খুশি নন মাশরাফি। ভক্ত-সমর্থকদের সমালোচনা নয় বরং ভালো করতে না পারাই পোড়াচ্ছে অধিনায়ককে।

মাশরাফি বলেন, ‘পারফর্ম করতে না পারলে কথা শুনতে হবে। প্রথম দুই ম্যাচে উইকেট অনুযায়ী স্পিনাররা ভালো বোলিং করেছে। ওই দুই ম্যাচে তাই পুরো ১০ ওভার বোলিং করিনি। শেষ ম্যাচে দশ ওভার বল করার দরকার ছিল-করেছি। প্রথম ৭-৮ ওভার বলও তুলনামূলক ভালো হয়েছে।’

এ সময় মাশরাফি আরও বলেন, ‘আমি নিজের থেকে আরও ভালো পারফরম্যান্স প্রত্যাশা করি। নিজের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট নই। মানুষের কথ বলার থেকে আমি তাই নিজেই নিজেকে বেশি প্রশ্ন করছি। মানুষের কথা বলার থেকে নিজের পারফরম্যান্স ভালো না হলেই বেশি খারাপ লাগে।’