তারা ভুল করেছে এবং সেই ভুলের জন্য চড়া দামও দিয়েছে : জাস্টিন ল্যাঙ্গার

বল টেম্পারিংয়ের জন্য অস্ট্রেলিয়ার তিনজন ক্রিকেটারকে শাস্তি দেওয়া হলেও ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ এই দুজন পেয়েছিলেন বেশি। কারণ এটা ক্রিকেটের স্পিরিট কে আঘাত করে। বল টেম্পারিং বলতে বুঝায় শিরিষ কাগজ দিয়ে ঘষে বলকে অকেজো করে ফেলা যাতে নতুন বল আসে। আর এই অসদুপায়টি টেস্টে হর হামেশা ঘটে থাকে। ২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ চলাকালীন সময়ে এই কাজটি করেন স্মিথ,ওয়ার্নার ও ক্যামেরুন বেনক্রফট। যদিও তারা তাদের কাজ অনুযায়ী শাস্তি পেয়েছে। শাস্তি ভোগ করার পর তাদেরকে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াডেও!

সাউদাম্পটনের হ্যাম্পাশায়ার বোলে প্রস্তুতি ম্যাচ খেলতে নামেন স্মিথ ও ওয়ার্নার। খেলতে নামার সময় ও মাঠ থেকে ফেরার সময় গ্যালারী থেকে টিটকারি দেওয়া শুরু হয় এবং তাদেরকে উদ্দ্যেশ্য করে প্রতারক বলে সবাই আওয়াজ তোলে। এই ব্যাপারে অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেন, তারা ভুল করেছে ও ভুলের জন্য শাস্তি পেয়েছে, এভাবে তাদের টিটকারি দেওয়া শোভনীয় নয়।

তিনি বলেন, হ্যাম্পাশায়ারের ঘটনা থেকে আমাদের অনেক ভাল ধারনা হয়েছে। পরের ম্যাচের জন্য আমরা একটা ভালো কৌশল রাখবো। এ ব্যাপারে সংবাদ মাধ্যমের উচিত সম্মানের সাথে কথা বলা এবং সাধারন মানুষের ক্ষেত্রেও এটা উচিত।

তিনি আরও বলেন, আমি হতাশ হয়ে যাই, যখন দেখি বিভিন্ন ক্রিকেট গ্রাউন্ডে এভাবে খেলোয়াড়দের কে টিটকারি দেওয়া হয়। যখন এটা ঘটে এটা কখনই শোভনীয় দেখায় না!