পাকিস্তান বিশ্বকাপ জয়ের চিন্তা করা মানে দিনের বেলা স্বপ্ন দেখা : কামরান আকমল

ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত আফগানিস্তান ছাড়া পয়েন্ট টেবিলের তলানীতে আছে পাকিস্তান। বিশ্বকাপে পাঁচ ম্যাচে এক জয় ও তিন হারে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের ৯ নম্বরে অবস্থান করছে পাকিস্তান।

যে কারণে সেমিফাইনালে যেতে হলে বাকি থাকা চারটি ম্যাচেই জয় ছাড়া কোন বিকল্প নেই। ১৯৯২ বিশ্বকাপ জয়ী দলটি পাশাপাশি চেয়ে থাকতে হবে অন্য দলের হার ও রানরেটের খাতার দিকেও। সর্বশেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৮৯ রানের লজ্জাজনক পরাজয়ের পর পাকিস্তানের মানসিক অবস্থা বলতে গেলে একেবারে তলানীতে।

হারের পর থেকে সাবেক ক্রিকেটাররা পর্যন্ত মুখ ফিরিয়ে নিয়েছেন পাকিস্তানের বর্তমান দলটির ওপর থেকে। সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে খেলোয়াড়দের রীতিমত তুলোধুনো করছেন তারা। এবার দেশটির এক সময়ের উইকেটরক্ষক ব্যাটসম্যান কামরান আকমল মনে করেন কোনোভাবেই আর সম্ভব নয় তার দেশের বিশ্বকাপ জয়ের।

তিনি বলেন, ‘পাকিস্তানের বিশ্বকাপ জয়ের চিন্তা করা মানেই হলো দিনের বেলা বসে বসে স্বপ্ন দেখা। পাকিস্তান দল কখনোই সেমিফাইনালের জন্য যোগ্য প্রতিযোগী ছিল না। সুতরাং এমন খেলোয়াড়দের নিয়ে বিশ্বকাপ জেতার চিন্তা করা মানে দিনের বেলা স্বপ্ন দেখা ছাড়া আর কিছুই না। তাদের ব্যাটিং অর্ডার খুবই বাজে। এমনকি অধিনায়ক সরফরাজ আহমেদের মধ্যে নেতৃত্বের কোন গুণাবলিই দেখা যাচ্ছে না এবং অনেক ভুল করে আসছেন তিনি। যেটা দেশের জন্য খুবই পীড়াদায়ক।’

আকমল আরো বলেন, ‘পাকিস্তান দল সম্পর্কে আমি আগেই বলেছি যে, তাদের বড় দলকে হারানোর যোগ্যতা নেই। দল নির্বাচন করাটা অনেক বড় আকারে প্রশ্নবিদ্ধ ছিল। বিশ্বকাপ নিয়ে কোন গেম প্ল্যান, প্রস্তুতির কোন কিছুরই তোড়জোড় কিংবা কার্যক্রম দেখা যায়নি। বর্তমানে পাকিস্তান দলের জন্য সেরা জিনিসটা হলো, বাকি সবকটি ম্যাচে যতটা সম্ভব জয়লাভ করা এবং একটি সম্মানজনক জায়গায় থেকে বিশ্বকাপ শেষ করা।’