ফাইনাল ম্যাচে বৃষ্টি হলে বিশ্বকাপ পাবে যে দল

চলছে দ্বাদশ আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের খেলা। এদিকে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচের একদিন আগে বলা হয়েছিল বৃষ্টি হানা দিতে পারে এই ম্যাচে। শেষ পর্যন্ত সেটাই সত্যি হল। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা) ম্যাচ শুরু হওয়ার কথা থাকলেও, কোনোভাবেই তা সম্ভব হয়নি।

শেষ পর্যন্ত হতাশাজনক কয়েক ঘন্টা কাটিয়েছেন এবং দর্শকদের মধ্যে উত্তেজনা তৈরি করে ম্যাচটি আনুষ্ঠানিকভাবে পরিত্যক্ত হয়েছে। উভয় দল এক পয়েন্ট পেয়েছে। ৪ টি ম্যাচ থেকে শ্রীলঙ্কা এখন ৪ টি পয়েন্ট পেয়েছে, আর বাংলাদেশ ৪ টিতে ৩ পয়েন্ট।

এদিকে বৃষ্টির এই দাপট থাকতে পারে আসরের পরবর্তী অনেক ম্যাচেও। ফলে কিভাবে নির্ধারিত হবে চার সেমি ফাইনালিস্ট? যদি একাধিক দলের পয়েন্ট সমান হয় সেক্ষেত্রে কী হবে। যদি বৃষ্টি হানা দেয় সেমি ফাইনালেও? ফাইনালেও যদি থাকে বৃষ্টি?

আসুন দেখে নেওয়া যাক সেক্ষেত্রে কিভাবে সমাধান দেবে আইসিসি—

১. রিজার্ভ ডে: লিগ পর্বে কোন রিজার্ভ ডে নেই। ম্যাচ ভেস্তে গেলে দুই দল পয়েন্ট ভাগাভাগি করে নেবে। শুধু সেমি ফাইনাল ও ফাইনালের জন্য আছে রিজার্ভ ডে।

২. সুপার ওভার: শুধুমাত্র সেমি ফাইনাল ও ফাইনালের জন্য আছে সুপার ওভার।

৩. লিগ পর্বে পয়েন্ট সমান হলে কী হবে?

* দলগুলোর জয় বিবেচনায় আসবে প্রথমে।

* সেখানে সমাধান না হলে রান রেটে এগিয়ে থাকা দল সুবিধা পাবে।

* সেখানেও সমান না হলে আসরে তাদের মুখোমুখি লড়াইয়ে জয়ী দল সুবিধা পাবে।

* সর্বশেষ সমাধান না হলে টুর্নামেন্ট শুরুর আগে দলগুলোর সিডিং অনুযায়ী অবস্থান নির্ধারণ করা হবে।

এদিকে টুর্নামেন্ট শুরুর আগে দলগুলোর সিডিং ছিল— ১. দক্ষিণ আফ্রিকা, ২. ভারত, ৩. অস্ট্রেলিয়া, ৪. ইংল্যান্ড, ৫. নিউজিল্যান্ড, ৬. পাকিস্তান, ৭. বাংলাদেশ, ৮. শ্রীলঙ্কা, ৯. আফগানিস্তান, ১০. ওয়েস্ট ইন্ডিজ

৪. সেমি ফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে: লিগ পর্বে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা দল চলে যাবে ফাইনালে।

৫. ফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে : দুই ফাইনালিস্ট ভাগাভাগি করে নেবে ট্রফি।