বল উড়ে গেল সীমানার বাইরে, ব্যাটসম্যান আউট

বাংলাদেশ-ইংল্যান্ড মধ্যকার ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। গতকাল বিশ্বকাপের ১২তম ম্যাচে মুখোমুখি হয় এই দুই দল। শনিবারের ম্যাচে জেসন রয়ের ১৫৩ রানের সৌজন্যে প্রথমে ব্যাট করে ৩৮৬ রান তোলে স্বাগতিক ইংল্যান্ড। পরে বাংলাদেশ ২৮০ রান করে। ১০৬ রানে হেরে যায় বাংলাদেশ। ম্যাচে ইংল্যান্ডের বোলারদের মধ্যে ৩টি করে উইকেট নিয়েছেন আর্চার ও বেন স্টোকস।

৩৮৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরু ভালো হয়নি বাংলাদেশের। শুরুতেই হার মানতে হয় আগের দুই ম্যাচে ভালো পারফর্ম করা ওপেনার সৌম্য সরকারকে। এবারের বিশ্বকাপের ত্রাস পেসার জোফরা আর্চারের দ্বিতীয় ওভারে আউট হন সৌম্য। ৮ বলে ২ রান করে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন সৌম্য।

এদিন অদ্ভুত এক দৃশ্যের সাক্ষী হন কার্ডিফ দর্শকরা। গতিদানব আর্চারের সেই বলটি দেখতে পাননি সৌম্য। বল তাকে পরাস্ত করে সোজা আঘাত হানে উইকেটে। কিন্তু বলে গতি এতটাই ছিল যে, সেটি উইকেট ভেঙে উড়ে গিয়ে সীমানা পেরিয়ে যায়। তবে দর্শকসহ অনেকেই সে মুহূর্তে ঠিক কি ঘটল বুঝে ওঠতে পারেননি।

প্রথমে অনেকেই ভেবেছিল সৌম্য কি ছক্কা হাঁকালেন! কিন্তু না, ছক্কা হাঁকানো খেলোয়াড় যখন সাজঘরের দিকে ফিরছিলেন অনেকেই বোকা বনে গিয়েছিলেন। বলটির গতি এতটাই ছিল যে, তা স্টাম্প ভেঙে দিয়ে উইকেটরক্ষকের পেছন দিয়ে বাউন্ডারিতে চলে যায়। যদিও এমন ঘটনা অবশ্য এটিই প্রথম নয়। রাওয়ালপিন্ডি এক্সপ্রেসখ্যাত সাবেক পাক গতিদানব শোয়েব আখতারের একটি বলও এমন উইকেট স্পর্শ করে সীমানা পার হয়।

এদিন অর্জনের মধ্যে ছিল সাকিব আল হাসানের দুর্দান্ত ১২১ রানের ইনিংস। তবে আর্চার-স্টোকসের বোলিং তোপে ইয়ন মরগানদের রানের পাহাড় ডিঙাতে পারেননি টাইগাররা। ফলে ১০৬ রানে হেরে যায় বাংলাদেশ।