বাংলাদেশের গ্রেটেস্ট ক্রিকেটার তো একজনই : আকরাম খান

চলতি বিশ্বকাপে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ। ৭ ম্যাচে তিনটিতে জয়, তিন হার ও একটিতে পরিত্যাক্তে ৭ পয়েন্ট নিয়ে ৫ নম্ভরে অবস্থান করছে। আর এই বিশ্বকাপের দল নেতা হিসেবে রয়েছেন মাশরাফি বিন মুর্তজা। বিশ্বকাপ শুরুর আগে গুঞ্জন ওঠেছিলো হয়তো এই আসরের পর ক্রিকেট থেকে অবসর নিবেন তিনি।

তবে ইংল্যান্ডে যাবার পর বিভিন্ন প্র্যাকটিসের আগে পরে স্বদেশি সাংবাদিকদের সঙ্গে অনানুষ্ঠানিক আলাপে আকার ইঙ্গিতে বিশ্বকাপের পর আরও কিছু দিন খেলা চালিয়ে যাবার আভাস দিয়েছেন দিয়ে যাচ্ছেন তিনি।

আর বিষয়টি সহযোগী ক্রিকেটার, কোচিং স্টাফ, ম্যানেজার, প্রধান নির্বাচক এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়াম্যান আকরাম খানসহ সবাই তাই জানেন।

আকরাম খান জানান, মাশরাফি বিশ্বকাপ শেষে দেশে ফিরে আরও কিছু দিন খেলে তারপর হয়ত অবসরের ঘোষণা দেবেন।

আকরাম বলেন, ‘মাশরাফির বিষয়ে বোর্ডের অবস্থান ও বক্তব্য একদম পরিষ্কার। জাতীয় দল থেকে সরে দাড়ানোর বিষয়টি একান্তই তার নিজের। সে যখন মনে করবে, অবসর নেবে। বোর্ড এ ব্যাপারে মাশরাফির প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা দেখাবে।’

তিনি মাশরাফিকে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অনেক বড় ক্রিকেটার আখ্যা দিয়ে বলেন, ‘মাশরাফি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের গ্রেটেষ্ট ক্রিকেটার। আর আমাদের গ্রেটেষ্ট ক্যাপ্টেন। বাংলাদেশের ক্রিকেটে তার অবদান অনেক। বিসিবি তথা আমরা তার অসামান্য অবদানের কথা সব সময় মনে রাখি। তার প্রতি বোর্ড শ্রদ্ধাশীল। কাজেই অবসর বা জাতীয় দল থেকে সরে দাড়ানোর বিষয়টি পুরোপুরি মাশরাফির ওপর ছেড়ে দেয়া আছে। মাশরাফি যখন যেদিন মনে করবে, সেদিনই অবসর নিতে পারবে। মাশরাফি যা মনে করে, সেটাই হবে। বোর্ডের কাজ হলো, তাকে সর্বোচ্চ সম্মান জানানো। আমরা তা করছি শেষমুহূর্ত পর্যন্ত করে যাব।’