বাংলাদেশের ম্যাচে পাকিস্তান-ইংল্যান্ডের আম্পায়ার, চরম মূল্য দিল সৌম্য-লিটন

বাংলাদেশের ম্যাচ মানে বিতর্কিত আম্পায়ারিং। সেটা হউক বিশ্বকাপ, হউক এশিয়া কাপ, কিংবা চ্যাম্পিয়ানস ট্রপি অথবা ত্রিদেশীয় সিরিজ। এমনি বিতর্কিত আউট বাংলাদেশকে বারবার ক্ষত বিক্ষত করেছে। গেল বিশ্বকাপে টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে একপ্রকারে বাংলাদেশকে যেন জোর করে হারিয়ে দেয় আম্পায়াররা।

আর সেই দৃশ্য এখনো চোখে ভাসে টাইগার সমর্থকদের। ভারত প্রতিপক্ষ বলেই কিনা সেদিন বাংলাদেশের উপর বিমাতাসুলভ আচরণ শুরু করেন দুই মাঠ আম্পায়ার পাকিস্তানের আলিম দার ও ইংল্যান্ডের ইয়ান গোল্ড। সেই ম্যাচে একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত দেন টাইগারদের বিপক্ষে। ফলে ভারতের কাছে ১০৯ রানে হেরে বিশ্বকাপ থেকেই বাদ পড়ে যায় মাশরাফি বাহিনী।

এরপর থেকেই বাংলাদেশ দল ও দলের সমর্থকদের কাছে আলিম দার, ইয়ান গোল্ড ও ভারত দল সেই ম্যাচের পর থেকেই ঘৃণিত। বিতর্কিত সেই দৃশ্য এবারের বিশ্বকাপের চোখে পরলো। সোমবার সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে টসে হেরে আগে ব্যাট করতে নেমে আফগানিস্তানের বোলারদের নয় আম্পায়ারদের চাপে পড়ে টাইগাররা।

বাংলাদেশর লিটন দাস ও সৌম্য সরকার দুজনেই ফিরেছেন আম্পায়ার রিচার্ড ক্যাটেলব্রো ও তৃতীয় আম্পায়ার আলিম দারের বাজে সিদ্ধান্তের শিকার হয়ে। যা নিয়ে ইতোমধ্যেই শুরু হয়েছে তীব্র সমালোচনা।

এখন বিষয় হলো, এই ম্যাচে কেন ইংলিশ এবং পাকিস্তানের আম্পায়ারদের রাখা হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছে টাইগার সমর্থকরা।

বিষয়টি এরই মধ্যে প্রশ্ন তোলার বহু কারণ আছে এবং তা যুক্তিসঙ্গতও বটে! বিশ্বকাপের শেষ চারের লড়াই থেকে ১০ দলের মধ্যে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যে বিদায় নিলেও, টিকে রয়েছে বাকি ৮ দল। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজেরও যদি-কিন্তু বাদে সম্ভাবনা কম। সম্ভাবনা কম শ্রীলঙ্কারও। শেষ চারে ওঠার মিশনে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত বেশ এগিয়ে। তবে শেষ দল কারা শেষ চার নিশ্চিত করবে তা নিয়ে চলছে বিশ্লেষণ! ধরা হচ্ছে ইংল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে থেকে যেকোনো একদল নিশ্চিত করতে পারে সেমিফাইনালের টিকেট।

কেননা ইংল্যান্ডের বাকি ৩ ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড। অনেকে ধরে নিচ্ছে এই ৩ কঠিন প্রতিপক্ষের সামনে পেরে উঠবে না বিশ্বকাপের আয়োজকরা। পাকিস্তান তো আনপ্রেডিক্টেবল। তাদের কথা বলা যাচ্ছে না। তবে ইংল্যান্ড যদি শেষ ৩ ম্যাচের ৩টিতেই হারে আর বাংলাদেশ তাদের শেষ ৩ ম্যাচের ২টি জেতে তবে মাশরাফির দলই খেলবে সেমিফাইনাল। এখন সেই সমীকরণ মেলার অপেক্ষায় বাংলাদেশের সমর্থকরাও।

সমীকরণ যদি ১০০ তে ১০০ হয় তাহলে প্রথমবারের মতো সেমি খেলবে তামিম-সাকিব-মুশফিকরা। তবে কি সেই সম্ভাবনাকে নিভিয়ে দেয়ার জন্যই ২০১৫ ফিরে এসেছে আজ। আম্পায়াররা বাংলাদেশকে হারিয়ে দেয়ার জন্যই যেন বিতর্কিত আউট দিয়ে চলেছেন। আশ্চর্যের বিষয়টি হচ্ছে, যে দুটি দলের বিপক্ষে বাংলাদেশের সেমিফাইনালের লড়াই চলছে সেই ইংল্যান্ড এবং পাকিস্তানের আম্পায়াররাই দিচ্ছেন বিতর্কিত আউটগুলো।