বিএনপি রেল সেক্টর ধ্বংস করে দিয়েছে: রেলমন্ত্রী

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ৭৫ পরবর্তী সময়ে বিএনপি দীর্ঘদিন ক্ষমতায় থেকে রেল সেক্টরকে একেবারে ধ্বংস করে দিয়েছে। তারা সড়ক যোগাযোগে কিছু উন্নয়ন করলেও রেল যোগাযোগে কোনো উন্নয়ন করেনি বলেও দাবি রেলমন্ত্রীর।

বুধবার (২৬ জুন) মৌলভীবাজা‌রের কুলাউড়ার বরমচা‌লে বড়ছড়া ব্রি‌জের ওপর ট্রেন দুর্ঘটনায় আহতদের দেখ‌তে গিয়ে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল এই রেল বিভাগ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০১১ সাল থেকে রেলপথের উন্নয়নে হাত দিয়েছে। সারাদেশেই মিটারগেজ রেললাইনগুলো ডুয়েল গেজে রূপান্তরের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। ‌

রেলমন্ত্রী ব‌লেন, দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া এই লাইনগুলো যতক্ষণ পর্যন্ত ভালো অবস্থায় নেওয়া না যাবে ততক্ষণ পর্যন্ত সময় তো লাগবেই। ঢাকা-সিলেট রেলপথে আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত হয়েছে। আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত করতে ইতোমধ্যে ১৬ হাজার ১৪৪ লাখ টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি অনুমোদন করেছে। দ্রুত তা বাস্তবায়নে কাজ চলছে। এই প্রকল্পের অধীনে এই রুটে আরও ১৬টি নতুন রেলস্টেশন নির্মাণ হবে এবং সিলেট রেলস্টেশনকে আরও আধুনিকভাবে নির্মাণ করা হবে।

রেলমন্ত্রী জানান, রবিবারের রেল দুর্ঘটনায় এখন পর্যন্ত কারও গাফিলতি আছে কিনা সে বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে কারও গাফিলতি কিংবা কাজে অবহেলার প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে।