বিশ্বকাপের পয়েন্ট তালিকার শীর্ষে বৃষ্টি!

বিশ্বকাপে উড়ন্ত সূচনা করেছিল বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অন্য প্রতিপক্ষের ঘুম হারাম করে দিয়েছে। তবে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচ হারার কারণে সেমিতে ওঠতে কিছু বাধা তৈরি হয়েছে। এরপর গত ১১জুন ব্রিস্টলে শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদশের। টানা দুই ম্যাচ হারার কারণে ওই ম্যাচটি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল।

কিন্তু বাংলাদেশ দলের প্রধান প্রতিপক্ষ হয়ে দাড়িয়ে ছিলো বৃষ্টি। ফলে ম্যাচ পরিত্যাক্ত। ২ পয়েন্টে পাওয়া আশা গুড়েবালি হয়। বাংলাদেশের পরবর্তী ম্যাচ ১৭ জুন। টনটনে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হওয়ার কথা বাংলাদেশের। কিন্তু এখানেও বৃষ্টির হানা। ফলে বাংলাদেশের এখন প্রধাণ প্রতিপক্ষ হচ্ছে বৃষ্টি। ম্যাচ শুরু আগেই এই প্রতিপক্ষ বাধার মুখে পড়ে টিম টাইগার।

শুধু বাংলাদেশ ম্যাচ নয়, বৃষ্টির কারণে এবারে বিশ্বকাপে চারটি ম্যাচ ভেসে গেছে। সাধারণত, জিতলে ২ পয়েন্ট, হারলে শূন্য। আর ড্র হলে বা কোনো কারণে ম্যাচ অনুষ্ঠিত না হলে ২ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে দুই দলের মধ্যে। সে হিসাবে বিশ্বকাপে ৪ ম্যাচ খেলে এখন পর্যন্ত পয়েন্ট টেবিলের উপরের দিকে আছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপে ৪ ম্যাচ খেলে তাদের সংগ্রহ যথাক্রমে ৭ ও ৬ পয়েন্ট।

এদিকে, মজার যে বিষয়টি তা হল, পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলেও ইতোমধ্যেই তাদের থেকেও বেশি পয়েন্ট সংগ্রহ করে ফেলেছে বৃষ্টি। টানা চার ম্যাচ জিতে পুরো ৮ পয়েন্ট বৃষ্টির। ভাগাভাগি হয়নি একটি পয়েন্টও। বরং প্রতিপক্ষকে বেশ নাস্তানাবুদ করেই জিতে নিয়েছে নিজের সবগুলো ইনিংস। তাইতো আইসিসির পয়েন্ট টেবিলে তার নাম না থাকলেও পায়েন্ট তালিকার শীর্ষে তারই অবস্থান।

১০ জুন দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ বৃষ্টিত ভেসে যায়, ১১ জুন বৃষ্টি কারণে টসের আগেই পরিত্যক্ত ঘোষণা করা হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ। ১৩ জুন নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হওয়ার কথা ছিল ভারত বনাম নিউজিল্যান্ডের। সেটিও পরিত্যক্ত হয়।