বিশ্বকাপে নিষিদ্ধ ‘ইউনিভার্স বস’

উইন্ডিজ ওপেনার ক্রিস গেইল চেয়েছিলেন চলতি বিশ্বকাপে ব্যাটে ‘ইউনিভার্স বস’ স্টিকার লাগিয়ে খেলার জন্য। যে কারণে আইসিসির কাছে অনুমতি ছেয়েছেন তিনি। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসি এর আগে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকেও কিপিং গ্লাভসে ‘বলিদান’ চিহ্ন ব্যবহার না করার জন্য আদেশ দিয়েছিল। এবার গেইলকেও ফিরিয়ে দিয়েছে তাঁরা। যদিও তিনি অন্যকোনো সরঞ্জামাদিতে এই স্টিকার ব্যবহার করবেন না বলেও জানিয়েছিলেন। শুধু মাত্র ব্র্যান্ডিংয়ের জন্য নিজের ব্যাটে ‘ইউনিভার্স বস’ স্টিকার নিয়ে খেলতে চেয়েছিলেন।

বিষয়টি নিয়ে পিটিআইকে একটি সূত্র নিশ্চিত করেছে, গেইল আইসিসির সিদ্ধান্ত মেনে নিয়েছেন এবং ব্যাটে ‘ইউনিভার্স বস’ স্টিকার ছাড়াই বিশ্বকাপে বাকি ম্যাচগুলোতে খেলবেন।

প্রতিবেদনে বলা হয়, ‘আইসিসি ধোনির জন্যও কোনো ব্যক্তিগত সরঞ্জামাদিতে কোনো ব্যক্তিগত বার্তা ব্যবহারের অনুমতি দেয়নি। গেইল এটা চেয়েছিলেন, কিন্তু তাঁর প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছেন এবং এটা মেনে নিয়েছেন।’

এর আগে ইংলিশ অলরাউন্ডার মঈন আলী ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা কব্জিবন্ধনি পরার জন্য আইসিসির অনুমতি চেয়েছিলেন। তাকেও ফিরিয়ে দেয়া হয়েছে।

আইসিসি বলেছে, ‘কাল মঈন আলী ‘ফ্রি প্যালেস্টাইন’ কব্জিবন্ধনি পরে খেলার জন্য আইসিসির কাছে অনুরোধ করেছিলেন। যা সরাসরি রাজনৈতিক বার্তা। আমরা তখন এটার অনুমতি দেইনি। এমনকি ভালোবাসার মতো কোনো শব্দকেও অনুমতি দেয়া হবে না।’