বিশ্বকাপে যে সমীকরণে সেমিফাইনাল খেলবে বাংলাদেশ

বিশ্বকাপে দারুণ প্রতিযোগীতার করছে বাংলাদেশ। যে কয়টি ম্যাচ হেরেছে তাতে একটি ম্যাচ ছাড়া বাকি গুলো অল্পের জন্য হেরেছে। যে কারেণে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে প্রথম থেকেই রাজত্ব করতে থাকা চারটি দলকে টপকাতে সম্ভব হয়।

এখন পর্যন্ত শীর্ষে চারে রয়েছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ভারত। শক্তির দিকে দিয়ে এই চারটি দলকে পরাভুত করে শীর্ষে ওঠা এখন বাকিদের কষ্ট সাধ্য ব্যপার। তবে শীর্ষ চার দলের টানা পরাজয় হলে সমীকরণ পরিবর্তন হতে পারে।

এদিকে, বাংলাদেশের সেমিতে উঠা এখন বেশ কঠিন হয়ে পড়েছে। আগে কিছুটা সহজ হলেও গতকাল শুক্রবার ইংল্যান্ডকে পরাজিত করে বাংলাদেশকে টপকে যায় শ্রীলঙ্কা। যে কারণে সেমিতে ওঠা আরো কঠিন হলো বাংলাদেশের। তবে এরপরেও আশা ছাড়েনি মাশরাফি বাহিনী। বাংলাদেশের শেষ ৩টি ম্যাচের প্রতিপক্ষ হলো – আফগানিস্তান, ভারত ও পাকিস্তান।

বাংলাদেশের সাম্প্রতিক ফর্ম ও শক্তিমত্তা কিংবা পয়েন্ট টেবিলের অবস্থান বিচারে আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে থাকবে ফেভারিট। তবে ভারত-বাংলাদেশ লড়াইয়ে ভারত ফেভারিট হলেও জয়ের লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ, এতে কোনো সন্দেহ নেই।

তাই শক্তিসামর্থ্য ও বাকি দলগুলোর পারফরম্যান্স বিচারে এই দুলগুলোই সেমিফাইনালের টিকিটের অন্যতম দাবিদার ছিল টিম টাইগার। কিন্তু লিগ পর্বের শেষ অংশে এসে সেই সহজ সমীকরণ উল্টেপাল্টে যাচ্ছে। শুক্রবার লিডসে স্বাগতিক ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে চমকের জন্ম দিয়েছে শ্রীলঙ্কা। এই পরাজয়ে হুমকিতে পড়েছে ইংল্যান্ডের সেমিফাইনালের যাওয়ার স্বপ্ন। এই জয়ে বাংলাদেশকে এক ধাপ নিচে নামিয়ে দিয়েছে শ্রীলঙ্কা।

বাংলাদেশি সমর্থকদের মাঝে যে কারণে অনেকটাই হতাশা নেমে এসেছে। তাই পয়েন্ট টেবিলে হিসেব মিলাতে ক্যালকুলেটর নিয়ে বসেছেন কেউ কেউ। এমন পরিস্থিতিতে বাংলাদেশি সমর্থকদের আশ্বস্ত করার যে সমীকরণটি উঠে এসেছে, পয়েন্ট টেবিলে এক ধাপ নিচে নেমে গেলেও শেষ চারে ঠাঁই নিতে এখনো আশার আলো জ্বলছে মাশরাফিদের কপালে। শ্রীলঙ্কার কাছে হেরে যাওয়ায় ৬ ম্যাচ শেষে ইংল্যান্ডের পয়েন্ট এখন ৮। দলটির শেষ তিন ম্যাচ অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে।

আর এই তিন ম্যাচেই হারের দারুণ সম্ভাবনা রয়েছে ইংলিশদের। তেমনটা হলে সেমিফাইনালের সম্ভাবনা থাকবে না স্বাগতিকদের। অন্যদিকে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে আছে শ্রীলঙ্কা। এরপরই বাংলাদেশের অবস্থান। মাশরাফিবাহিনীর সংগ্রহ ৫ পয়েন্ট। এই ৩ ম্যাচ জিতলে পয়েন্ট দাঁড়াবে ১১। তবে কেবল জিতলেই হবে না, কারণ পয়েন্ট টেবিলে উপরে থাকা বাকি চার দলের জয়-পরাজয়ের উপর বাংলাদেশকে নির্ভর করতে হবে। অর্থাৎ বাংলাদেশকে এখন তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার হারের দিকেই। আর নিজেদের জিততে হবে কমপক্ষে দুটো ম্যাচ।

আর পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে জয় প্রত্যাশা করছে বাংলদেশ। প্রত্যাশা পূরণ হলে টাইগারদের পয়েন্ট হবে ৯। ইংল্যান্ড ও শ্রীলংকা তাদের পরবর্তী ম্যাচগুলো হারলে পয়েন্টে টেবিলে বাংলদেশের নিচেই অবস্থান করবে। শ্রীলঙ্কার শেষ ৩ ম্যাচ দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিপক্ষে। তবে শ্রীলঙ্কা যদি তিন ম্যাচই জিতে যায়, তাহলে ১২ পয়েন্ট নিয়ে সেমি ফাইনাল খেলবে তারাই। সমান সম্ভাবনা ইংল্যান্ডেরও।

এখন পর্যন্ত যে অবস্থা তাতে সেমিফাইনালেরর দুয়ার বন্ধ হয়েছে আফগানিস্তানের। আর মাত্র ৩ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের জন্য সেমিফাইনালের আলো অনেকটাই নিভুনিভু করছে। সেক্ষেত্রে এসব সমীকরণ বিচারে চতুর্থ দল হিসাবে সেমিফাইনালের দুয়ার অনেকটাই খুলে যাবে বাংলাদেশের।