‘বিস্ফোরক রাসেল’কে নিয়ে নতুন ফাঁদ পেতেছে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে ব্রিস্টলের বৃষ্টি প্রত্যাশিত এক পয়েন্ট কেড়ে নেওয়ায় হতাশা নিয়েই ব্রিস্টল থেকে টনটনে পা রেখেছে বাংলাদেশ দল। আর এখানেই ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামবে টাইগাররা। স্থানীয় সময় বিকেল ৪টায় (বাংলাদেশ সময় রাত ৯টা) টনটনে এসে পৌঁছেছেন মাশরাফি-সাকিব-তামিম-মুশফিক-মাহমুদউল্লাহরা।

তবে সেই হতাশা পুষে রাখারও ফুরসত নেই। ভাবতে হচ্ছে পরের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ নিয়ে। বাংলাদেশ দল উঠেছেন ‘হলি ডে’ হোটেলে। যেখানে স্বপ্নময় এক পরিবেশ। হোটেলের চারপাশ নয়নাভিরাম সৌন্দর্যে ঢাকা। আর সেই হোটেলের ভাবনায় প্রথমেই ভয়াল মূর্তি নিয়ে হাজির বিস্ফোরক ব্যাটসম্যান আন্দ্রে রাসেলকে নিয়ে।

শ্রীলঙ্কার মতো র‍্যঙ্কিংয়ে বাংলাদেশ থেকে পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজও। তবে বিশ্বকাপে তারা এসেছে ঝড় তুলতে পারা সব ব্যাটসম্যান নিয়ে। ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, শেই হোপরা যে কাউকে উড়িয়ে দিতে পারেন। র‍্যাঙ্কিংয়ের হিসেব সরিয়ে নিজেদের দিনে তারা হয়ে ওঠে প্রতিপক্ষ বোলাদের আতঙ্ক। ফলে রাসেলকে নিয়ে নিজেদের আলাদা ভাবনার কথা আড়াল করলেন না কোচ রোডস।

তিনি বলেন, ‘আন্দ্রে রাসেল ওদের সবচেয়ে বিস্ফোরক ক্রিকেটার, ভয়ংকর এক প্রতিপক্ষ সে। এই মুহূর্তে ব্যাট হাতের সময়ের সেরা হিটারদের একজন সে। তাকে বল করা ভীষণ কঠিন। যেকারো বিপক্ষে একাই ম্যাচ কেড়ে নেওয়ার সামর্থ্য আছে ওর। এছাড়াও বিপজ্জনক আরও অনেকে আছে ওদের দলে।’

রাসেলকে নিয়ে ভাবনা থাকলেও ক্যারিবিয়ানদের বিপক্ষে বরাবরই ভালো করা নিজেদের ক্রিকেটারদের উপরই ভরসা রয়েছে তার।

তাইতো রোডস বলেন, ‘কিন্তু এও সত্য। আমাদেরও দারুণ কজন ক্রিকেটার আছে। সাদা বলে আমাদের সময়টাও ভাল যাচ্ছে। প্রতিপক্ষ নিয়ে খুব দুশ্চিন্তার কিছু দেখছি না। আমার বরং মনে হয় আমাদের বেশ কজন ক্রিকেটার নিয়ে ওরাও দুর্ভাবনায় থাকবে। ‘