ব্রাজিল বনাম আর্জেন্টিনার পরিসংখ্যান কি বলে

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে গতকাল ভেনিজুয়েলাকে হারিয়েছে আর্জেন্টিনা। দলটি জিতেছে ২-০ গোলে। আর এই জয়ে কোপা আমেরিকার সেমিফাইনাল নিশ্চিত করেছে মেসিরা।

এদিকে আর্জেন্টিনার আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছিল ব্রাজিল। তারা প্যারাগুয়েকে হারিয়ে পৌছে গিয়েছিল সেমিফাইনালে। এখন সেমিফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ল্যাতিন আমেরিকার এই দুই পরাশক্তি।

এই ম্যাচের আগে ফেভারিট কোন সন্দেহ ছাড়াই ব্রাজিল। কিন্তু প্রতিপক্ষ দলটি যেহেতু আর্জেন্টিনা এবং তাদের মেসি তাই হতে পারে যেকোন কিছুই। তবে শক্তি আর বিচারে ব্রাজিল ফেভারিট হলেও কোপা আমেরিকার ইতিহাস বলছে অন্য কথা।

এই ম্যাচের আগে ব্রাজিল ও আর্জেন্টিনা সব মিলিয়ে ১০৯টি ম্যাচে মুখোমুখি হয়েছিল। এই ১০৯ ম্যাচের মধ্যে ব্রাজিল জিতেছে ৪৫টি, আর্জেন্টিনা জিতেছে ৩৯ টি এবং ড্র হয়েছে বাকি ২৫টি ম্যাচ।

সব মিলিয়ে ব্রাজিল এগিয়ে থাকলেও কোপা আমেরিকায় পিছিয়ে আছে ব্রাজিল। কোপা আমেরিকায় এই দুই দল মুখোমুখি হয়েছে ৩২টি ম্যাচে। এই ৩২ ম্যাচের মধ্যে ব্রাজিল জিতেছে ব্রাজিল জিতেছে মাত্র ৯টি ম্যাচ। আর্জেন্টিনা জিতেছে ১৫টি ম্যাচ। ৭টি ম্যাচ হয়েছে ড্র। এই সময়ে ব্রাজিল গোল করেছে ৩৭টি এবং হজম করেছে ৫১টি।