ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে জমবে দুই তারকার লড়াই

বিশ্বকাপে আজ লড়াইয়ে মাঠে নামবে অস্ট্রেলিয়া ও ভারত। আজ ওভালে বাংলাদেশ সময় বিকেল ৩.৩০ টায় শুরু হবে ম্যাচটি। আজকের ম্যাচে এই দুই দলের মধ্যে যে দল জিতবে সেই শ্রেষ্ঠত্বের একটা ইঙ্গিত দিয়ে রাখবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ ধারালো বোলিং করবেন ভারত। তাই ভারতের সামনে অনেকটা পরীক্ষাই দিতে হবে অজিদের। তবে দলীয় লড়াইয়ের সঙ্গে সঙ্গে ব্যক্তিগত লড়াইও জমবে আজকের ম্যাচে।

বর্তমানে সময়ের সেরা ব্যাটসম্যান ভারতের অধিনায়ক বিরাট কোহলি। আইসিসির র‍্যাংকিংয়েও তারই সাক্ষ্য দিচ্ছে তিনি। মাত্র ২২৮টি ওয়ানডে খেলেই ৪১টি সেঞ্চুরি করে ফেলেছেন এই রান মেশিন।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার আছেন পেসার মিচেল স্টার্ক। র‍্যাংকিংয়ে হয়তো ২১ নম্বরে তিনি। তবে বর্তমানে সময়ে তিনি যে অন্যতম সেরা বোলারদের একজন তা নিয়ে কারও দ্বিমত থাকার কথা নয়। গত বিশ্বকাপে হয়েছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি। এবারের বিশ্বকাপেও আলো ছড়াচ্ছেন স্টার্ক। টুর্নামেন্টের প্রথম ফাইফার ছিল তারই দখলে।

আর এই দুইজনে ম্যাচের সমীকরণ পরিবর্তন করে দিতে পারে। তাই এই দুই ম্যাচ উইনার সম্পর্কে কিছু জেনে নেয়া যাক :

বিরাট কোহলি :

কোহলি বিশ্বকাপের অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করে সবাইকে নিজের আগমনী বার্তা দিয়ে রেখেছিলেন। প্রথম দলের অধিনায়ক হয়ে বিশ্বকাপ খেলতে এসেছেন তিনি। কিছুটা চাপ নিয়ে ইংল্যান্ডে পা রাখার পর থেকে এখনো কোনো ফিফটি নেই তার। এরই মধ্যে তিনি দু’বার ক্লিন বোল্ড হয়েছেন। তবে আজ প্রতিপক্ষ যখন অস্ট্রেলিয়া তখন কোহলির বিগত দিনের পারফরম্যান্স আশা যোগাচ্ছে ভারতীয়দের।

টিম ইন্ডিয়ার অধিনায়কের ৪১ সেঞ্চুরির মধ্যে ৮টি এসেছে অজিদের বিপক্ষে। তাছাড়া ইংল্যান্ডের মাটিতেও কোহলির পারফরম্যান্স বেশ আশা জাগানিয়া। ইংল্যান্ডের মাটিতে ২৩ ম্যাচে ১টি শতকে মোট ৮৯১ রান করেছেন। যার গড় ৫২!

মিচেল স্টার্ক :

বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত করতে প্রায় ৭ মাস মাঠের বাইরে ছিলেন অজি বাঁহাতি পেসার স্টার্ক। দীর্ঘসময়ের ইনজুরি কাটিয়ে উঠেছে তিনি। বর্তমানে বোলারদের র‍্যাংকিংয়ে ২১তম স্থানে আছেন তিনি। বিশ্বকাপে বল হাতে তুলে নিয়েই নিজের ভয়ঙ্কর রূপ দেখাতে শুরু করেছেন স্টার্ক।

এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে মাত্র ১ উইকেট পেলেও, দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং লাইনআপকে গতি, ইয়র্কার আর বাউন্সারে ধসিয়ে দেন তিনি। ২১৫ বিশ্বকাপে প্রমাণ দেখিয়েছন। ভারতের বিপক্ষে বেশ সফল স্টার্ক। ভারতের বিপক্ষে ৭ ম্যাচ খেলে তার উইকেট সংখ্যা ১২! ২০১৫ বিশ্বকাপে ভারতের বিপক্ষে মাত্র ২৮ রানের বিনিময়ে ২ উইকেট তুলে নেন তিনি।