মিয়ানমারকে সব সহায়তা প্রত্যাহারের হুমকি জাতিসংঘের

রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ওপর বিদ্বেষী আচরণের কারণে মিয়ানমার সরকারের ওপর থেকে সহায়তা প্রত্যাহার করে নেয়ার হুমকি দিয়েছে জাতিসংঘ। সম্প্রতি এমন হুমকি দিয়ে মিয়ানমারে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী নাট ওস্টবি মিয়ানমার সরকারকে চিঠি দিয়ে এই বার্তা জানিয়েছেন। প্রতিবেদন গার্ডিয়ানের।

ওই চিঠি পড়ে গার্ডিয়ান জানিয়েছে, যেসব রোহিঙ্গারা অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির শিকার হয় তাদের ক্ষেত্রে মৌলিক পরিবর্তন না এলে ত্রাণ সহায়তা বন্ধ করে দেবে জাতিসংঘ এবং তাদের মানবাধিকার অংশীদাররা।

প্রতিবেদনে বলা হয়েছে, সাত বছর আগে রাখাইনে সহিংসতা শুরুর পর বাস্তুচ্যুত হয়ে পড়া রোহিঙ্গা জনগোষ্ঠীদের জন্য স্থাপন করা হয় আইডিপি ক্যাম্প। তখন থেকেই এই ক্যাম্পে সহায়তা দিয়ে আসছে জাতিসংঘ।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার নতুন করে সহিংসতা শুরু হলে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম দেশটি থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তবে এখনও বহু রোহিঙ্গা রাখাইনের আইডিপি ক্যাম্পেই আছে।

৬ জুনের ওই চিঠিতে বলা হয়েছে, মৌলিক অধিকার ও চলাফেরার স্বাধীনতা নিশ্চিত হলেই এখন থেকে সহায়তা দেয়া হবে। ২০১৭ সালে আইডিপি ক্যাম্প বন্ধ করে দিতে চেয়েছিল মিয়ানমার। সেখানে প্রায় ১ লাখ ২৮ হাজার রোহিঙ্গা এবং কামান মুসলিমরা মানবেতর জীবন-যাপন করছে। সেখানে অস্বাস্থ্যকর পরিবেশে, কঠোর নিয়ন্ত্রণের মধ্যে চলাফেরা করতে হয় তাদের।

এ দিকে, মিয়ানমারের সমাজ কল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ড. উইন মিয়াত আয়কে লেখা ওই চিঠিতে বলা হয়েছে, পুরনো ‘বন্ধ থাকা’ এবং নতুন তৈরি করা ক্যাম্পগুলোতে একই পরিস্থিতি লক্ষ্য করা গেছে। সেখানকার লোকজনের মৌলিক সেবা বা জীবিকার কোন ধরনের সুযোগ নেই। এমনকি ক্যাম্পের অবস্থানও অপরিবর্তিত রয়েছে।