মুখোমুখি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড, পরিসংখ্যানে এগিয়ে যারা

চলছে ক্রিকেট বিশ্বকাপ। আজ (১ জুন) মুখোমুখি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ১৯৯৬ আসরের চ্যাম্পিয়নরা। আর নিজেদের দ্বিতীয় খেলবে গেল বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড। প্রথম ম্যাচ জিতে ফুরফুরে মেজাতে আছে তারা। অন্যদিকে নিজের প্রথম জিতে ভালো সুচনা করতে চায় সাবেক চ্যাম্পিয়নরা। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচটি শুরু।

বিশ্বকাপে মুখোমুখির আগে সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে চারে আছে নিউজিল্যান্ড। আর লঙ্কানদের অবস্থান নয় নম্বরে। গেল ২০১৫ সালের বিশ্বকাপের পর আটবার মুখোমুখি হয়েছে দুদল। এতে কিউইদের জয় ছয়টিতেই। মাত্র একটিতে জিতেছে লঙ্কানরা। বাকি ম্যাচটি পরিত্যক্ত হয়েছে। অভ্যন্তরীণ জটিলতার কারণে ২০১৫ বিশ্বকাপের পর থেকে তাদের পারফরম্যান্স ক্রমশ নিম্নমুখী।

গেল বিশ্বকাপের রানার্সআপ হলেও এবার তাদের নিয়ে তেমন মাতামাতি নেই। তবে এটাকে ইতিবাচকভাবেই দেখছেন দলটির সাবেক পেসার জেমস ফ্রাঙ্কলিন।

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে এ বিষয়ে তিনি বলেন, ‘নিউজিল্যান্ড একটা ভালো অবস্থায় আছে। কেউই আমাদের সম্পর্কে বেশি কিছু বলছে না। আমরা চিরকালই আন্ডারডগ এবং সেটা আমাদের সঙ্গে ভালোভাবেই মানায়। আমরা যদি আগামী কয়েক সপ্তাহে ভালো নৈপুণ্য দেখাতে পারি, তাহলে নিউজিল্যান্ডের বিশ্বকাপ না জেতার কারণ নেই।’

ভেন্যু পরিসংখ্যানে নিউজিল্যান্ড এগিয়ে। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে নিউজিল্যান্ডের সাম্প্রতিক রেকর্ড অবশ্য ভালো হয়। এই মাঠে নিজেদের শেষ তিনটি ম্যাচেই হেরেছে তারা। দুদলের মধ্যে এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া সব ম্যাচের পরিসংখ্যান বলছে, জয়ের পাল্লা ভারী নিউজিল্যান্ডের পক্ষে। তবে বিশ্বকাপে জয়ের সংখ্যায় এগিয়ে শ্রীলঙ্কা।

৯৮ ম্যাচে নিউজিল্যান্ড জয়ী ৪৮টি। আর শ্রীলঙ্কা জয়ী ৪১। একটি ম্যাচ টাই। পরিত্যক্ত হয় ৮টি। আর বিশ্বকাপে ১০ ম্যাচে নিউজিল্যান্ড জয়ী ৪। শ্রীলঙ্কার জয় ৬টি।

দুই দলের সম্ভাব্য একাদশ:

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, কুসল মেন্ডিস (উইকেটরক্ষক), কুসল পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ/সুরঙ্গা লাকমল।

নিউজিল্যান্ড সম্ভাব্য একাদশ: মার্টিন গাপটিল, হেনরি নিকোলস/কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার/ইশ সোধি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি।