যুবরাজকে নিয়ে কেভিন পিটারসেনের আবেগঘন স্ট্যাটাস

অনেকটা হঠাৎ করেই অবসরের ঘোষণা দিলেন তিনি। দ্বাদশ আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের খেলা চলা কালে তিনি এমন ঘোষণা দিলেন। বিশ্বকাপ দলে না থাকায় যুবরাজ সিং আলোচনায়ও ছিলেন না। কিন্তু মনে মনে সেই ক্ষোভ হয়তো ছিল। এর জন্য যুবরাজ সিং আন্তর্জাতিক এবং প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন। তিনি যুবরাজ সিং। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার যুবরাজ সিং।

ভারতের হয়ে দুই দশক ক্রিকেট খেলেছেন তিনি। ব্যাট হাতে প্রতিপক্ষের বোলরদের ওপর ছড়ি চালিয়েছেন। ভারতে ২০০৭ টি-২০ বিশ্বকাপে জয়ে রেখেছেন বড় অবদান। ইংল্যান্ডের বিপক্ষে ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে তিনি টি-২০ ক্রিকেটের ইতিহাসে ঢুকে গেছেন। ভারতের হয়ে ২০০০ সালে কেনিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় যুবরাজের। ভারতের জার্সিতে ৪০ টেস্ট খেলেছেন এই বাঁ-হাতি অলরাউন্ডার। ওয়ানডে খেলেছেন ৩০৪টি। এছাড়া টি-২০ ম্যাচ খেলেছেন ৫৮টি। টি-২০ ক্রিকেটে তার স্ট্রাইক রেট ১৩৬.৩৮।

ভারতের হয়ে ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ- দুই জায়গায়ই ছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। তবে ক্যারিয়ারের একটা বড় সময় আক্রান্ত ছিলেন মরনব্যাধি ক্যান্সারে। সেই ক্যান্সারকে জয় করে আবারও ভারতের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন তিনি। কিন্তু ভারতের ইতিহাসের অন্যতম সেরা এই অলরাউন্ডার আজ (সোমবার) অবসর নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে।

এদিকে, অবসরের পর থেকেই সব মহলের প্রশংসায় ভাসছেন যুবরাজ। যুবরাজকে শুভকামনা জানিয়েছেন সাবেক ইংলিশ ক্রিকেটার কেভিন পিটারসেনও।

তিনি টুইটারে লিখেন, ‘অবসরের জন্য শুভকামনা যুবরাজ। অনেক উত্থান-পতন নিয়ে অসাধারণ এক ক্যারিয়ার কাটিয়েছেন আপনি। ভারতের জার্সি গায়ে আপনি সবসময়ই নিজের সাহস, বুদ্ধিমত্তা ও প্রাণ উজার করে খেলেছেন।’