শুধু সাফল্য নয়, বিসিবির সমালোচনার জবাব দিচ্ছে সাকিব: জহির খান

বিশ্বকাপে সেমিতে ওঠার লক্ষ্যে লড়াই করছে টিম বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানদের হারিয়ে সেমির পথে পা দিয়েছে মাশরাফি বাহিনী। তবে এখন কঠিন পথ রয়েছে সামনে। ভারত-পাকিস্তানকে হারাতে পারলেই কেবল নিশ্চিত হবে সেমিফাইনাল।

আর সেমিতে ওঠার পেছনে কাড়িগর হিসেবে যিনি অবদান রেখে চলেছেন তিনি সাকিব আল হাসান। এবারের বিশ্বকাপে নিজেকে যেন অন্য চেহারায় হাজির করেছেন সাকিব আল হাসান। ফিটনেস থেকে শুরু করে পারফরম্যান্স, সব জায়গায় বিশ্ব তারকাদের মাঝে সবার উপরে বাংলাদেশি অলরাউন্ডার। ব্যাটে, বলে, ফিল্ডিংয়ে-দলকে সবক্ষেত্রেও দারুণ সার্ভিস দিচ্ছেন সাকিব। এখন পর্যন্ত টুর্নামেন্টে বাংলাদেশ তিনটি জয় পেয়েছে, তিন জয়েই ম্যাচসেরা তিনি। গড়েছেন বেশ কয়েকটি ব্যক্তিগত রেকর্ডও।

তবে বিশ্বকাপের আগে দলের অফিসিয়াল ফটোসেশনে না আসা ও আইপিএল থেকে সময় মতো দেশে ফিরে না আসাসহ বিভিন্ন নেতিবাচক ইস্যুতে আলোচনায় ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। তাকে ঘিরে থাকা সব সমালোচনার জবাব সাকিব আল হাসান দিচ্ছেন মাঠেই। এমনটিই মনে করছে ভারতের সাবেক পেসার জহির খান। তিনি মনে করেন, বিসিবির এমন অবহেলাই সাকিবকে ভালো খেলার অনুপ্রেরণা যোগায়।

জহির খান চলমান ক্রিকেটের সর্বোচ্চ আসরে সাকিবের অবিশ্বাস্য পারফর্ম্যান্স দেখে বলেন, হ্যাঁ, এটা হতে পারে। আপনি যখন বোধ করবেন নিজেকে প্রমাণ করতে হবে, তখন আরও বেশি চেষ্টা করবেন। আপনার অনুপ্রেরণা প্রয়োজন, সেটা সমালোচনা থেকেও নিতে পারেন। যখনই কোনো ক্রিকেটার সমালোচনার মুখে পড়েন, বেশিরভাগ সময়ই সেটা অনুপ্রেরণা হিসেবে কাজ করে। ওর ক্ষেত্রে হয়তো সেটাই হয়েছে।

তিনি বলেন, তার (সাকিব) জন্য সমালোচনা অনুপ্রেরণা হয়ে দাঁড়াতে পারে। হয়তো এ কারণেই নিজেকে প্রমাণ করার জন্য আরও দৃঢ় প্রতিজ্ঞ হয়ে উঠেছে সে। ভালো খেলার জন্য আপনার প্রেরণা-অনুপ্রেরণার দরকার। সুতরাং, এটা কখনো কখনো সমালোচনা থেকেও আসতে পারে। অতীতেও আমরা দেখেছি খেলোয়াড়রা সমালোচনাকে অনুপ্রেরণা হিসেবে নিয়েছে এবং সেটা ট্রেনিংয়ে বাড়তি শক্তি হিসেবে কাজে লাগায়। আর সেটা ভালো খেলায় কাজে দেয়।’