সাকিবের দরকার আর মাত্র ২৩ রান

আজ বিশ্বকাপে (মঙ্গলবার) ১৬ ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা। বৃষ্টির কারণে আরও একটি পরিত্যক্ত ম্যাচের শঙ্কা মাথায় নিয়েই ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে এশিয়ার এই দুই দেশ। এখন পর্যন্ত এবারের বিশ্বকাপে সমান তিনটি ম্যাচ খেলে এগিয়ে শ্রীলঙ্কা। বিশ্বকাপে এখনো পর্যন্ত ৩ ম্যাচ খেলে ১টি করে জয়, পরাজয় ও পরিত্যক্ত ম্যাচের দেখা পেয়েছে শ্রীলঙ্কা। সমান ম্যাচে ২ পরাজয়ের বিপরীতে ১টিতে জিতেছে বাংলাদেশ।

সামগ্রিক পরিসংখ্যানে বাংলাদেশ থেকে শ্রীলঙ্কা এগিয়ে থাকলেও মাইলফলক স্পর্শের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলকের সামনে দাঁড়িয়ে তিনি। আর মাত্র ২৩ রান করলেই ওয়ানডে ক্যারিয়ারে ৬ হাজার রান পূর্ণ করবেন তিনি।

২০১ ম্যাচে ৮টি সেঞ্চুরি ও ৪৪টি হাফ-সেঞ্চুরিতে সাকিবের রান ৫৯৭৭। চলমান বিশ্বকাপেই ওয়ানডে ফরম্যাটে নিজের ২৫০তম উইকেট শিকার করেন সাকিব। যার মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে দ্রুত ৫০০০ রান করার পাশাপাশি ২৫০ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড গড়েন তিনি। এই রেকর্ডের দিন তিনি খেলেছিলেন ১৯৯তম ম্যাচ।

সাকিবের শ্রীলংকার বিপক্ষে ২৩ রান করা কোন বিষয়ই নয়। ইতোমধ্যে বাংলাদেশের প্রথম তিন ম্যাচে ২টি হাফ-সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরি করেছেন সাকিব। ৩ ম্যাচের ৩ ইনিংসে ৮৬ দশমিক ৬৬ গড়ে ২৬০ রান করে এখন পর্যন্ত সবার শীর্ষে তিনি।

সাবিবের ওপরে আছেন কেবলমাত্র বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তিনি ১৯৬ ম্যাচে ১১টি সেঞ্চুরি ও ৪৬টি হাফ-সেঞ্চুরিতে ৬৬৯৫ রান করেছেন। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান করেছেন এ তারকা ব্যাটসম্যান।