১৫০ ফুট গভীর নলকূপ থেকে ১১০ ঘণ্টা পর ৩ বছরের শিশুকে জীবিত উদ্ধার

বাড়ির সামনে খেলতে খেলতে অব্যবহৃত ১৫০ ফুট গভীর নলকূপের ভেতরে পড়ে যায় ফতেবীর। শিশুটির বাড়ি সাংগুর জেলার ভগবানপুরা গ্রামেই। আর সেখানেই ঘটেছে ঘটনাটি। গত সোমবারই ফতেবীর দুই থেকে তিনে পা দিয়েছে। শিশুটির জন্মদিনটি কেটেছে ভয়ে, ১৫০ ফুট গভীর ওই গর্তের ভেতরে।

গত বৃহস্পতিবার (৬ জুন) ভারতের পাঞ্জাব প্রদেশের সাংগুর নামক স্থানে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে ছুটে যায় পুলিশ, স্থানীয় বাসিন্দা এবং এনডিআরএফের (জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া ফোর্স) সদস্যরা। ১১ জুন, মঙ্গলবার সকাল ৫টা ১২ মিনিটে নলকূপটি থেকে উদ্ধার করা হয় শিশু ফতেবীরকে। সাংগুর নামক স্থানে ১৫০ ফুট গভীর নলকূপে আটকে পড়া ৩ বছরের শিশুকে ১১০ ঘণ্টা পর অবশেষে উদ্ধার করা হলো।

বিষয়টি নিয়ে সাংগুর জেলার সহকারী পুলিশ কমিশনার ঘনশ্যাম থোরি জানিয়েছেন, অনেক চেষ্টার পর নলকূপটি থেকে উদ্ধার করা হয় ফতেবীরকে। আর তারপরই তাকে অ্যাম্বুলেন্সে করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে শিশুটির বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে হাসপাতালের তরফে এখনো কিছু জানানো হয়নি।

তিনি আরও বলেন, গরমের তীব্র দাবদাহ উপেক্ষা করেও পুলিশ, এনডিআরএফ, গ্রামবাসী ও বেশ কিছু ভলান্টিয়াররা ৬ তারিখ থেকে শিশুটিকে ওই নলকূপ থেকে উদ্ধার করার চেষ্টা চালিয়ে যাচ্ছিল। অবশেষে শিশুটির জন্মদিনের ঠিক পরের দিন উদ্ধার করা হলো।

এদিকে, শিশু ফতেবীর মায়ের দাবি, ওই গভীর নলকূপটি কাপড় দিয়ে ঢাকা ছিল। দীর্ঘদিন যাবৎ ওই নলকূপটি ব্যবহার করা হতো না।