বাংলাদেশের হারের চার কারণ

ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ন ম্যাচে আজ মাঠে নেমেছিল বাংলাদেশ। আর এই ম্যাচে ভারতের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের।

টুর্নামেন্টে ১০টি দল অংশ নিয়েছে। এখান থেকে শীর্ষ চার দল সরাসরি খেলবে বিশ্বকাপের সেমিফাইনাল। তাই বিশ্বকাপের সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে হলে আজকে ভারতের বিপক্ষে জিততেই হত বাংলাদেশকে।

কিন্তু এমন ম্যাচে হেরে গেছে টাইগাররা। ব্যাটিং স্বর্গ নামে পরিচিত এজবাস্টনের এই ম্যাচে টাইগাররা হেরেছে ৪ টি কারণে।

১. তামিমের ক্যাচ মিস- মাত্র ৯ রান তখন রোহিত শর্মার। আর সেই মুহূর্তেই ক্যাচ তুলে দেন তিনি। কিন্তু সহজ ক্যাচটি মিস করেন তামিম ইকবাল। সেই রোহিত শেষ পর্যন্ত করেন ১০০ রান যা ভারতের বড় সংগ্রহ গড়তে বড় ভূমিকা রাখে।

২. টাইগারদের মিস ফিল্ডং- ম্যাচে বাংলাদেশের ফিল্ডিংয়ের সময় অনেকগুলো মিস ফিল্ডিং হয়ে যা ভারতের রানের চাকা সচল রাখতে সাহায্য করেছে। এই কারণে উল্টো চাপে পড়েছিল বাংলাদেশ।

৩. বাংলাদেশের শুরুতে গন্ডগোল- বাংলাদেশের সামনে টার্গেট ছিল ৩১৫ রান। এই মাঠের হিসেবে খুব বেশি নয়। কিন্তু টার্গেটটাও খুব ছোটও নয়। সেজন্য শুরুটা ভালো হওয়া দরকার ছিল বাংলাদেশের। কিন্তু তামিম ইকবালের বিদায়ের মাধ্যমে সেটা আর হয়নি। শেষে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে আর জয় পাওয়া হয়নি বাংলাদেশের।

৪. বাংলাদেশের ব্যাটসম্যানদের আত্মহত্যা-বাংলাদেশের ব্যাটসম্যানরা কেউই দারুণ বা অসাধারণ কোন বলে আউট হয়নি। সবাই নিজের উইকেট বিলিয়ে দিয়ে এসেছে। তামিম আর মোসাদ্দেক বল ব্যাট দিয়ে টেনে এনেছে। সৌম্য, সাকিব, মুশফিকরা বল হাতে তুলে দিয়েছে। লিটন দাস বাউন্সার মারতে গিয়ে ব্যর্থ হয়ে সাঁজঘরে ফিরে এসেছে। দলের সেরা ব্যাটসম্যানরাই নিজেদের উইকেট বিলিয়ে দিয়ে এসে বাংলাদেশের জন্য সবকিছু কঠিন করে দিয়েছে।