বিদায় নিশ্চিত হয়ে গেল শ্রীলঙ্কার

বিশ্বকাপের অন্যরকম এক গুরুত্বপূর্ন ম্যাচে গতকাল ভারতকে হারিয়েছে ইংল্যান্ড। এই ম্যাচটির দিকে তাকিয়েছিল ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ডের ভক্তরা।

সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে হলে ইংল্যান্ডকে জিততেই হত ভারতের বিপক্ষে। সেই চেষ্টায় তারা সফল। তারা হারিয়েছে ভারতকে। ৮ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে উঠে এসেছে পয়েন্ট তালিকার চারে।

এদিকে ভারতের হারে ক্ষতিটা হয়েছে বাংলাদেশ ও পাকিস্তানের। দুটি দলই এখন আছে লাইফলাইনের উপর দাড়িয়ে। বাংলাদেশের জিততে হবে পরের দুটি ম্যাচ যদি আশা বাঁচিয়ে রাখতে চায়। পাকিস্তানেরও জিততে হবে শেষ ম্যাচটি যদি আশা বাঁচিয়ে রাখতে চায়।

তবে বাংলাদেশ ও পাকিস্তানের ক্ষতি হলেও সবচেয়ে বড় ক্ষতিটা হল শ্রীলঙ্কারই। ভারতের এই হারে যে তাদের বিদায়ই নিশ্চিত হয়ে গেছে।

শ্রীলঙ্কার ৭ ম্যাচ শেষে সংগ্রহ ৬ পয়েন্ট। শেষ দুই ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ১০। যদি ইংল্যান্ড আর কোন ম্যাচ না জিতে এবং বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে জিতে ও ভারতের কাছে হারে- তাহলে ইংল্যান্ড আর শ্রীলঙ্কার পয়েন্ট হবে ১০ করে। কিন্তু রান রেটে পিছিয়ে থেকে বাদ পড়বে লঙ্কনরাই। তাই ইংল্যান্ডের জয়ে বিদায় নিশ্চিত হয়ে গেছে তাদের।