ভারতের ব্যাটিং নিয়ে যা লিখল ভারতীয় গনমাধ্যম

ভারতের সর্বকালের সেরা ফিনিশার বলা হয় ধোনিকে। সেই ধোনির সঙ্গী ছিলেন আবার আরেক হার্ড হিটার ব্যাটসম্যান কেদার যাদব। শেষ ১০ ওভারে তাদের প্রয়োজন ১০৪ রান। মাঠ যেন ব্যাটিং স্বর্গ। তাই নিশ্চিত জয়ের আশাই করেছিল ভারতীয় ভক্তরা।

কিন্তু এজবাস্টনে যা দেখা গেল তাতে যেন নতুন করে প্রশ্ন একে গেল। আর সেই পশ্ন নিয়েই ভারতীয় ব্যাটসম্যানদের চরম সমালোচনা করেছে কলকাতার নামী পত্রিকা আনন্দবাজার।

আনন্দ বাজার তাদের প্রতিবেদনে বলে, “ধরা যাক বিশ্বকাপের সেমিফাইনাল। ৩০ বলে ৬০ রানের প্রয়োজন। কঠিন, কিন্তু অসম্ভব নয়। ব্যাটিংয়ে মহেন্দ্র সিং ধোনি। যাকে সর্বকালের সেরা ফিনিশার বলা হয়। সঙ্গী কেদার যাদব। ভারত জিতবে?”

“এজবাস্টনে যা দেখা গেল তাতে অন্তিম প্রশ্নের আগেও আরেকটা প্রশ্ন এসে গিয়েছে। অবিশ্বাস্য হলেও সত্যি- ধোনি এবং কেদার জয়ের চেষ্টা করবেন তো? এক-এক সময় এমনই উদ্ভট দেখাচ্ছিল ধোনি ও কেদারের ব্যাটিং।”

প্রতিবেদনে আরও লেখা হয়, “মাঝে মাঝে গায়ে চিমটি কেটে দেখতে হচ্ছিল সত্যিই কি লাইভ ম্যাচ হচ্ছে? নাকি কোন ম্যাচের শুটিং? প্রত্যেক ওভারে যখন দরকার ১২ ও ১৩ রান করে, তখন তাঁরা নিচ্ছে খুচরো রান। বড় হিট হবে কি চেষ্টাই তো নেই।শেষের আধ ঘন্টা যেখানে রুদ্ধশ্বাষ থ্রিলারের মতো হওয়ার কথা, সেখানে হল ফ্লপ ছবি। হয়তো বলা হবে, নেট রানরেট ঠিক রাখতে সাবধানি ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ধোনিরা। কিন্তু পাঁচ উইকেট হাতে নিয়েও এমন ব্যাটিংয়ের যা ব্যাখ্যাই দেওয়া হোক, ক্রিকেট ভক্তদের কাছে গ্রহণযোগ্য হওয়া কঠিন।”

এই সময়ে ধোনি ও কেদার যাদব মিলে ৩১টি বল খেলেন। তার মধ্যে ৭টিই ডট বল। ২০ বলে নিয়েছেন এক রান করে। তিনটে চার ও একটি এসেছে ছক্কা।

ভারতের এমন ব্যাটিংয়ে দলটির তারকারা ভক্তদের থেকে দূরে সরে গেছে বলেও দাবী করা হয় প্রতিবেদনে। ম্যাচের শেষ ১০ ওভারের প্রতিটি মুহূর্তেই ধোনি, কেদারকে দুয়ো দিচ্ছিল ভারতীয় ভক্তরা।