আগামী ৩ দিনের মধ্যে দাবি না মানলে যে পদক্ষেপের ঘোষণা দিল ছাত্ররা

বাস্তবায়ন যোগ্য ৫ দফা দাবি তিনদিনের মধ্যে বাস্তবায়ন হলেই বুয়েটের ১৪ তারিখের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তা না হলে পরীক্ষা হবে না।

শুক্রবার সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা স্বল্প সময়ে বাস্তবায়নযোগ্য ৫টি দাবি তুলে ধরে এগুলো দ্রুত বাস্তবায়নের দাবি জানান।

Advertisement

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে বলা হয়, যেহেতু ভিসি অনুরোধ করেছেন আর সামনে নতুনরা আসবেন সে বিষয়টি বিবেচনা করে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী কাল থেকে যথারীতি আগের মতোই আন্দোলন অব্যাহত থাকবে।

এর আগে শুক্রবার বুয়েট অডিটোরিয়ামে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনাকালে বুয়েটের উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষা শেষ হলে তাদের সকল দাবি বাস্তবায়ন করা হবে। এছাড়া ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য করার জন্য তিনি ছাত্রদের আন্তরিক সহযোগিতা চান।

এ সময় তিনি বেশ কিছু ঘোষণাও দেন। বুয়েট উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম এর দেয়া ঘোষণাগুলো হলো-

বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। শুক্রবার আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান বুয়েটের উপাচার্য ড. সাইফুল ইসলাম। ভিসি বলেন, আমি আমার ক্ষমতাবলে বুয়েট ক্যাম্পাসে সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করলাম। এখন থেকে ছাত্ররাজনীতির সঙ্গে কেউ জড়িত থাকলে ডিসিপ্লিনারি বোর্ডের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি নিষিদ্ধ না করার পক্ষে নিজের অবস্থান ব্যক্ত করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) প্রশাসন চাইলে তাদের ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারে বলে মত দেন তিনি।