শিল্প কারখানা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে হবেঃ কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘কৃষি মন্ত্রণালয়ের কাজের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে বলেই এ খাতের সাফল্য দৃশ্যমান। উন্নত রাস্তাঘাট, যোগাযোগ ব্যবস্থা, সুপেয় পানি, আধুনিক স্বাস্থ্যসেবা, সুচিকিৎসা, মানসম্পন্ন শিক্ষা, উন্নত পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধি সহ মানসম্পন্ন ভোগ্যপণ্যের বাজার সম্প্রসারণের মাধ্যমে আধুনিক শহরের সব সুবিধাদি দেয়ার মাধ্যমে সরকার প্রতিটি গ্রামকে শহরে উন্নীত করার কর্মসূচি বাস্তবায়ন করবে।’

গতকাল রবিবার (২৩ ফেব্রুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সফলভাবে বাস্তবায়নের জন্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক আরো বলেন, ‘শিল্প কারখানা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে, যেখানে কৃষির বড় ভূমিকা থাকবে। সবুজ বিপ্লবকে বেগবান করতে হবে। নতুন উদ্ভাবিত সরিষা ও ধানের জাত দিয়ে বিপ্লব ঘটানো সম্ভব। মন্ত্রণালয় ও অধিদফতরের সবাইকে মাঠে যেতে হবে, কৃষকের সঙ্গে কথা বলতে হবে।’

এপিএ সফলভাবে বাস্তবায়নে যারা সফল হয়েছেন তাদের অভিনন্দন জানান মন্ত্রী। এবারে এপিএ পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠান হলো- বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) প্রথম স্থান, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) দ্বিতীয় এবং তুলা উন্নয়ন বোর্ড (সিডিবি) তৃতীয় স্থান অর্জন করে। পরে মন্ত্রণালয়ের এপিএ টিমকে সম্মাননা প্রদান করা হয়।

এদিকে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও দফতর সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।