করোনাভাইরাসে ক্ষতিগ্রস্থদের পাশে আইএএ

ইনস্টিটিউট অব ফরেস্ট্রী এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (ইফেসকু) এলামনাই এসোসিয়েশন (আইএএ) এর উদ্যোগে করোনাভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্থ ৩৭০ জনের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল জিমনেশিয়াম প্রাঙ্গনে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের আশেপাশে বসবাসরত সিএনজি চালক, বিশ্ববিদ্যালয়ের মাস্টাররোলে কর্মরত স্বল্পআয়ের চাকরিজীবী ও দুস্থদের মাঝে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, করোনা ভাইরাসের প্রকোপ এবং লকডাউনে বিপর্যস্ত জনজীবন। বিশেষ করে হতদরিদ্র, খেটে খাওয়া ও স্বল্প আয়ের মানুষ বর্তমানে দুর্বিষহ জীবন-যাপন করছেন। এ সকল হতদরিদ্র মানুষের পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত সম্প্রসারণ করে একটু সহযোগিতা করা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের এলামনাই এসোসিয়েশন, ধণাঢ্য ব্যক্তিবর্গসহ আমাদের প্রত্যেকের উচিত।

উপাচার্য আইএএ-এর উদ্যোগে আয়োজিত এ মহতী উদ্যোগকে সাধুবাদ জানান। তিনি খাদ্যসামগ্রী বিতরণকালে তার সংক্ষিপ্ত বক্তব্যে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে ধৈর্য্য ধারণ করে এ দূর্যোগ মোকাবিলায় যার যার অবস্থান থেকে মহান সৃষ্টিকর্তাকে স্মরণ করার পরামর্শ দেন।

উপাচার্য সকলকে সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আহবান জানান এবং জরুরী প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর এস এম মনিরুল হাসান, শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মোঃ মোয়াজ্জেম হোসেন, ইফেসকুর প্রফেসর গিয়াস উদ্দিন আহমেদ, ইফেসকুর প্রভাষক জনাব কাজী নজরুল ইসলাম, আইএএ এর যুগ্ম-সাধারণ সম্পাদক জনাব আলী মাহবুব মো. হুসেইনসহ সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এছাড়াও ইফেসকু’র সাবেক এবং বর্তমান ছাত্রছাত্রীদের যে কেউ করোনাভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকলে তাদের জন্য আইএএ’র উদ্যোগে একটি হটলাইন খোলা হয়েছে। হটলাইনে যোগাযোগের নম্বর ০১৭১১৬৪৩৯৯৮ এবং ইমেইল ঠিকানা [email protected], ইফেসকু’র যে কেউ উক্ত হটলাইন নম্বরে কল অথবা ইমেইল ঠিকানায় মেইল করার সাথে সাথে সাহায্যগ্রহীতার পরিচয় গোপন রেখে আইএএ এর পক্ষ থেকে সহায়তা প্রদান করা হয়ে থাকে।