করোনা রোগী বহনে বিশেষ হেলিকপ্টার বিমান বাহিনীর

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের বহনে একটি বিশেষ হেলিকপ্টার প্রস্তুত করেছে বিমান বাহিনী। এরই মধ্যে যাবতীয় বিষয় নিয়ে অনুশীলন সম্পন্ন করা হয়েছে।

আজ (মঙ্গলবার) বৈশাখী টেলিভিশনকে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। বিমান বাহিনীর সহকারী পরিচালক মোঃ নূর ইসলাম আরো জানান, বাহিনীটির অন্যান্য হেলিকপ্টার ও পরিবহন বিমানগুলোতেও এধরনের সুবিধা সংযোজনের বিষয়ে কাজ করা হচ্ছে।

রোগী স্থানান্তরের সময় প্রথমে রোগীকে স্ট্রেচারে রেখে অক্সিজেন মাস্ক পরিয়ে দেওয়া হবে এবং সঙ্গে সঙ্গে কাভারের জিপারটি ক্লোজ করে দেওয়া হবে। এই পুরো প্রক্রিয়াটি হেলিকপ্টারের বাইরে একটি নির্ধারিত জায়গায় করা হবে, যাকে হ্যান্ডলিং রুম বলা হয়। প্রক্রিয়াটি সম্পন্নের পর অক্সিজেনের সিলিন্ডারসহ মেডিক্যাল ট্রলি ব্যবহার করে রোগীকে হেলিকপ্টারে নিয়ে যাওয়া হবে।

প্রক্রিয়াটি এমনভাবে সারা হয়েছে যেন আক্রান্ত ব্যক্তি সর্বাবস্থায় সুস্থ থাকে এবং স্থানান্তর কার্যক্রমে নিয়োজিতরাও যেন সুরক্ষিত ও নিরাপদ থাকেন। বিমানবাহিনীর অন্য হেলিকপ্টার ও পরিবহন বিমানেও এ ধরনের সুযোগ-সুবিধা সংযোজনের প্রক্রিয়া চলছে বলে আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।