আম্পায়াররা বোলারদের টুপি রাখলে ক্ষতি কী: আফ্রিদি

করোনাভাইরাসের কারণে ক্রিকেটের মাঠে নতুন কিছু বিষয় যুক্ত হয়েছে। নতুন পাঁচটি নিয়মের প্রবর্তন এনেছে আইসিসি। এ ছাড়া ভাইরাসের সংক্রমণ রোধে মাঠে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে।

আইসিসির নতুন নিয়মানুযায়ী, আম্পায়াররা আগের মতো খেলোয়াড়দের টুপি, সোয়েটার, রোদচশমা, তোয়ালে আর বহন করছেন না।

এতে বল করতে এসেই বিপাকে পড়ছেন বোলাররা। কারণ ফিল্ডিংয়ে এসব প্রয়োজনীয় সামগ্রী যদি আম্পায়ারদের কাছে জমা না রাখতে পারেন, তা হলে বোলিংয়ের সময় এসব রাখবেন কোথায় তারা? প্রতি ওভারে তো আর মাঠের বাইরে গিয়ে এসব রেখে আসা যায় না।

এ বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। মাঠে বোলারদের এমন বিব্রতকর পরিস্থিতির শিকার হতে দেখে আইসিসির এ নিয়মের বিরোধিতা করে প্রশ্ন ছুড়েছেন আফ্রিদি।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে উদ্দেশ্য করে টুইটারে আফ্রিদি লিখেন, প্রিয় আইসিসি, একই জৈব সুরক্ষিত পরিবেশে থেকে ম্যাচশেষে খেলোয়াড়–ম্যানেজমেন্ট হাত মেলালেও আম্পায়ারদের কেন বোলারদের টুপি রাখতে দেওয়া হয় না?

আফ্রিদি আরও বলেন, আইসিসির নিয়ম ঘোরবিরোধী। কারণ খেলোয়াড়, কোচিং স্টাফ ও আম্পায়াররা একই জৈব বলয়ে থেকেই ম্যাচ, সিরিজ বা টুর্নামেন্টে অংশ নেন। অর্থাৎ সুরক্ষিত থেকেই মাঠে নামেন খেলোয়াড় ও আম্পায়াররা।

উল্লেখ্য, বোলারদের টুপি, সোয়েটার বা চশমা আম্পায়ারদের কাছে রাখতে আইসিসির সমস্যা কোথায়? আর যদি সমস্যাই থাকে, তা হলে ম্যাচশেষে খেলোয়াড়রা কেন একে অপরের সঙ্গে হাত মেলান? প্রশ্ন রেখে আফ্রিদি জনান, ঝুঁকি হলে তো দুই জায়গাতেই হওয়ার কথা।