আল জাজিরা বন্ধের পক্ষে মত দেননি ৬ অ্যামিকাস কিউরি

বিনা লিগ্যাল নোটিশে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার সম্প্রচার বন্ধের পক্ষে মত দেননি ৬ অ্যামিকাস কিউরি।

আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ডিভিশন বেঞ্চে দেশে গণমাধ্যমটির সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে দায়েরকৃত রিটের উপর শুনানি অনুষ্ঠিত হয়। এসময় অ্যামিকাস কিউরিরা বক্তব্য রাখেন। এদের মধ্যে ৪ জন অ্যামিকাস কিউরি আদালতকে বলেছেন, লিগ্যাল নোটিশ না দিয়ে দায়েরকৃত এ রিট গ্রহণযোগ্য নয়।

তারা বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের ৮ ধারা অনুযায়ী- শুরুতে বিটিআরসি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারতো। কিন্তু সেটা করা হয়নি।

শুনানিতে অংশ নেয়া অ্যামিকাস কিউরিদের মধ্যে এ জে মোহম্মদ আলী, কামালুল আলম, ফিদা এম কামাল, প্রবীর নিয়োগী, ড. শাহদীন মালিক ও আবদুল মতিন খসরুর মধ্যে কেউই গণমাধ্যমটি বন্ধের পক্ষে মত দেননি।

সিনিয়র আইনজীবী ফিদা কামাল আদালতে বলেন, আল জাজিরার সম্প্রচার বন্ধে এই রিট পিটিশনটি নিয়ম অনুযায়ী করা হয়নি। এটা কোর্টকে এন্টারটেইন করতে পারেনি।

অপর সিনিয়র আইনজীবী প্রবির নিয়োগী বলেন, আল জারিজার সম্প্রচার বন্ধে এই রিট পিটিশনটি মেইনটেইনেবল না। দু’জন আদালত চাইলে নির্দেশনা দিতে পারেন উল্লেখ করলেও রিটের মেরিটের বিষয়টি নিয়ে সতর্ক থাকার পরামর্শ দেন। পরে আগামী বুধবার (১৭ ফেব্রুয়ারি) পর্যন্ত শুনানি মুলতবি করেন আদালত।

উল্লেখ্য, কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদনের জেরে গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশে গণমাধ্যমটির সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী ব্যারিস্টার এনামুল কবির ইমন।