গর্ভবর্তী মায়েদের বিনামূল্যে যাতায়াতের জন্য ‘মায়ের ডাক’ নামে গাড়ি উদ্বোধন করলেন শামীম ওসমান

নারায়নগঞ্জ জেলার ফতুল্লায় অবস্থিত শিক্ষার্থীদের জন্য ভ্রাম্যমাণ লাইব্রেরি ও গর্ভবর্তী মায়ের জন্য ‘মায়ের ডাক’ নামে একটি ভ্যান গাড়ির উদ্বোধন করেছেন শামীম ওসমান এমপি।

আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারী) বিকেলে উপজেলা পরিষদে আনুষ্ঠানিকভাবে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিকের পরিকল্পনায় ফতুল্লা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান লুৎফর রহমান স্বপনের অর্থায়নে ও বাস্তবায়নে ভ্রাম্যমাণ লাইব্রেরি করলেন শামীম ওসমান।

নাহিদা বারিক জানান, ইঞ্জিনচালিত একটি পিকআপ ভ্যানে দুটি ভ্রাম্যমাণ লাইব্রেরি করা হয়েছে। এসব ভ্রাম্যমাণ লাইব্রেরি উপজেলার প্রতিটি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে যাবে। এ লাইব্রেরিতে রয়েছে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে নানা বই। এ ছাড়াও ভ্রাম্যমাণ লাইব্রেরিতে কোমলমতি শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ লেখকদের বই পাবে।

নাহিদা বারিক আরো বলেন, গর্ভবর্তী মায়েদের নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে এবং প্রসবকালীন নিরাপদে বিনামূল্যে যাতায়াতের জন্য ‘মায়ের ডাক’ নামে একটি ভ্যান গাড়ি দেওয়া হয়েছে। এ ছাড়া উপজেলার ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রগুলোতে সেবাপ্রার্থী মায়েরা যাতে বিভিন্ন তথ্যবহুল ভিডিও দেখে প্রসবপূর্ব ও পরবর্তী নিয়মকানুন ও ডায়েট চার্ট মেনে চলতে সক্ষম হন সে জন্য মায়েদের কথা ভেবে প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রে একটি স্মার্ট টিভির ব্যবস্থা করা হয়েছে। এই স্মার্ট টিভির মাধ্যমে পরিবার পরিকল্পনা, মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা, যোগ ব্যায়াম, দৈনিক খাবার তালিকা ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন ডকুমেন্টারি প্রচারিত হবে যা একজন গর্ভবতী মা ও তার পরিবারকে সচেতনতা প্রদান করবে।