টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ডু প্লেসিস

টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিস। ক্ষুদ্র সংস্করণের ক্রিকেটের দিকে মনযোগ বৃদ্ধির জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন ডু প্লেসিস।

আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) অবসরের কথা ঘোষণা করেন ডু প্লেসিস। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার তাঁর দেশের হয়ে ৬৯ টি টেস্ট ম্যাচ খেলে ৪ হাজারেরও বেশি রান করেছেন। পাকিস্তানের কাছে টেস্ট সিরিজ হারের পরেই ডু প্লেসিস সরে দাঁড়ান টেস্ট ক্রিকেট থেকে। পাকিস্তান সফরে ফাফ ডু প্লেসিসের ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছিল। কারণ এই অভিজ্ঞ ব্যাটসম্যান এই সফরে মোটেই রান পাচ্ছিলেন না। তবে, শ্রীলঙ্কা সফরের সময় ডু প্লেসিস সেঞ্চুরি করে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছিলেন।

অবসর ঘোষণা করার পর ডু প্লেসিস লিখেছেন, আমার কান খুব পরিষ্কার। একটি নতুন অধ্যায় নিয়ে যাওয়ার সময় সঠিক। প্রোটিয়ারা এই মাসেই তিন ম্যাচের টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার কথা ছিল। করোনা মহামারীর কারণ দেখিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া শেষ মুহুর্তে এই সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। আর সেই কারণেই হঠাৎ অবসর ঘোষণা করতে হল ডু প্লেসিসকে।

এই বিষয়ে ডু প্লেসিস আরও বলেন, আমি সত্যিই অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ খেলতে চেয়েছিলাম। এটাই অনুভূত হত যে সম্পূর্ণ বৃত্ত এসে গেছে। আমার মন এবং হৃদয়ের সেই স্পষ্টতা ছিল এবং যদিও শেষের বিষয়টি আমি যেভাবে কল্পনা করেছি তা না হলেও স্পষ্টতা রয়ে গেছে।

উল্লেখ্য, ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয় এই ব্যাটসম্যানের। ক্যারিয়ারে ৬৯ টি টেস্ট খেলেছেন ৩৬ বছর বয়সী ফাফ ডু প্লেসিস। টেস্টে ৪০.০২ গড়ে তার মোট রান ৪১৬৩। ২১ টি অর্ধশতক আর দশটি শতক হাঁকানো ডু প্লেসিসের সর্বোচ্চ ব্যক্তিগত রান ১৯৯।