দুর্ঘটনাবশত ক্রিকেটার হয়ে গেছি: রবিচন্দ্র অশ্বিন

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি তাকে ডাকেন আধুনিককালের কিংবদন্তি বলে। সদ্য সমাপ্ত টেস্টে তৃতীয় ভারতীয় স্পিনার হিসেবে চারশ উইকেটের মাইলফলক ছুঁয়ে সত্যিকার অর্থেই কিংবদন্তিদের কাতারে চলে গেছেন তিনি। অথচ এই রবিচন্দ্র অশ্বিন বলছেন, তিনি নাকি দুর্ঘটনাক্রমে ক্রিকেটার হয়ে গেছেন!

মোতেরায় ইংল্যান্ডের বিপক্ষে দুই দিনে শেষ হওয়া টেস্টে ভারতের ১০ উইকেটের জয়ে অন্যতম অবদান অশ্বিনের। ওই টেস্টে মোট ৭ উইকেট নিয়েছেন তিনি। এখন তার টেস্ট উইকেট সংখ্যা ৪০১। বিসিসিআই টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে এই অনন্য অর্জন সম্পর্কে বলতে গিয়ে অশ্বিন বলেন, ‘দুর্ঘটনাবশত আমি ক্রিকেটার হয়ে গেছি। আমি আসলে একজন ক্রিকেটপ্রেমী, যে কিনা ক্রিকেটার হয়ে গেছে। আমি এখানে আমার স্বপ্নে বসবাস করছি। কখনও কল্পনাও করিনি যে, আমি একদিন ভারতীয় জার্সি পরব এবং জাতীয় দলের হয়ে খেলব।’

উল্লেখ্য, ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনে জোফরা আর্চারকে আউট করে ৪০০ উইকেটে পৌঁছান তিনি। আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আর্চার যখন রিভিউ নিল তখন নাকি তিনি বুঝতে পারেন যে, মাইলফলকে পৌঁছাতে যাচ্ছেন তিনি। ‘স্ক্রিনে ৪০০ উইকেট ভেসে উঠল তখন পুরো স্টেডিয়াম দাঁড়িয়ে গেছে, সবাই তাকে তালি দিচ্ছে।