দেশের ইতিহাসে ৯৬ সালের নির্বাচন একটা কলঙ্কজনক অধ্যায় হিসাবে আজও রয়ে গেছেঃ প্রধানমন্ত্রী

দেশের ইতিহাসে ৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি নির্বাচন একটা কলঙ্কজনক অধ্যায় হিসাবে আজও রয়ে গেছে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনগণের ভোট চুরি করে খালেদা জিয়া দাবি করেছিল, সে আবার প্রধানমন্ত্রী হয়েছে। কিন্তু বাংলাদেশের মানুষের তীব্র আন্দোলনের মধ্যে মাত্র দেড় মাসে খালেদা জিয়া পদত্যাগে বাধ্য হয়েছিলেন।

আজ সোমবার (১৫ ফেব্রুয়ারী) দুপুরে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ইলেক্ট্রনিক পদ্ধতিতে প্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর ষড়যন্ত্রের মাধ্যমে সংবিধান লঙ্ঘন করে অবৈধভাবে ক্ষমতা দখলের পালা শুরু হয়। শুধু সংবিধান না, আমাদের আর্মি রুলস অ্যাক্ট সেটা লঙ্ঘন করা হয়। যার ফলে যারা মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী আর জাতির পিতার আত্মস্বীকৃত খুনি তারাই মূলত ক্ষমতায় চলে আসে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা আজকে যে জনগণের অধিকার প্রতিষ্ঠা করতে পেরেছি। জনগণের ভোটের অধিকার নিশ্চিত করতে পেরেছি। মানুষের আর্থ-সামাজিক উন্নতি করতে সক্ষম হয়েছি। মুক্তিযোদ্ধাদের সম্মান ফিরিয়ে দিতে পারছি। যে জাতি বিজয়ী জাতি, বিজয়ী জাতি হিসাবে বিশ্বে যে সম্মান অর্জন করেছে; এই অর্জনের পিছনে অনেক ত্যাগ-তিতিক্ষা রয়েছে। আমাদের বহু নেতাকর্মী জীবন দিয়েছে, পঙ্গু হয়েছে। প্রতিটি ক্ষেত্রেই অনেক ত্যাগ স্বীকার করেই অর্জন করতে হয়েছে এটি হলো বাস্তব।