বরিশালের চরমোনাই দরবার শরিফের মাহফিল শুরু, পৌনে এক কোটি মুসল্লি সমাগত হওয়ার আশা

বরিশালের চরমোনাই দরবার শরিফে তিন দিনব্যাপী বার্ষিক মাহফিল শুরু হয়েছে। এবার মাহফিলে প্রায় পৌনে এক কোটি মুসল্লির সমাগম হবে বলে আশা করছেন কর্তৃপক্ষ।

আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) বাদ জোহরের পর চরমোনাই পীর মাওলানা সৈয়দ মো. রেজাউল করীমের বয়ানের মধ্য দিয়ে মাহফিলের সূচনা শুরু।

উদ্বোধনী বয়ানে চরমোনাই পীর বলেন, চরমোনাই মাহফিল দুনিয়াবি উদ্দেশ্যে নয়। পথভোলা মানুষকে আল্লাহর সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্যই প্রতি বছর চরমোনাইয়ে মাহফিলের আয়োজন করা হয়। এখানে দুনিয়াবি কোনো উদ্দেশ্যে নিয়ে যদি কেউ এসে থাকেন তাহলে তাকে নিয়ত পরিবর্তন করে আত্মশুদ্ধি করতে হবে।

চরমোনাই পীর আরও বলেন, চরমোনাইয়ে যারা নতুন এসেছেন, তারা দুনিয়ার ধ্যান-খেয়াল বিদায় করে আখেরাতের খেয়াল-ধ্যান অন্তরে জায়গা দেন। দিল থেকে বড়ত্ব এবং আমিত্ব ভাব বের করে দিয়ে আল্লাহর কুদরতি পায়ে নিজেকে বিলীন করে দিতে হবে। সদা-সর্বদা আল্লাহর জিকিরের মাধ্যমে দিলকে তরতাজা রেখে আল্লাহর ওলি হয়ে চরমোনাই থেকে বিদায় নেয়ার প্রস্তুতি নিতে হবে।

উল্লেখ্য, প্রতি বছর বাংলা মাস হিসাব করে চরমোনাই দরবার শরিফে অগ্রহায়ণ ও ফাল্গুন মাসে দুটি মাহফিল হয়। ফাল্গুন মাসের মাহফিল সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে গণ্য হয়ে আসছে। মাহফিলে লাখ লাখ মুসল্লি অংশ নেন।