ভারতের পাশাপাশি নেপাল-শ্রীলঙ্কায়ও রাজনৈতিক দল গঠন করতে চায় বিজেপি

ভারতের পাশাপাশি নেপাল ও শ্রীলঙ্কায় হিন্দুত্ববাদী মতাদর্শের রাজনৈতিক দল গঠন করতে চায় ভারতের কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপি (ভারতীয় জনতা পার্টি)। খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

আজ সোমবার (১৫ ফেব্রুয়ারী) ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় এক রাজনৈতিক অনুষ্ঠানে ত্রিপুরার মূখ্যমন্ত্রী ও বিজেপি নেতা বিপ্লব দেব এসব কথা জানান।

বিপ্লব বলেন, শুধুমাত্র ভারতেই নয় বরং প্রতিবেশী দেশগুলোতেও বিজেপি তার রাজনৈতিক দল গঠন করার পরিকল্পনা করছে। তিনি জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নেপাল ও শ্রীলঙ্কায় বিজেপি মতাদর্শের রাজনৈতিক দলকে সরকারি ক্ষমতায় দেখার পরিক্ল্পনা করছেন।

বিপ্লব আরও বলেন, ভারতের প্রতিটি রাজ্যে বিজেপি সরকার গঠন হওয়ার পরই ভীনদেশেও একই আদর্শের সরকার গঠনের পরিকল্পনা বিজেপির রয়েছে।

রাষ্ট্রীয় অতিথিভবনে বিজেপির উত্তর-পূর্ব অঞ্চলের সাধারণ সম্পাদক অজয় জামওয়ালের সাথে এক আলাপচারিতায় অজয় জানান যে, বিজেপি ভারতের অধিকাংশ রাজ্যেই সরকার গঠন করেছে। অজয়ের এমন তথ্যের উত্তরে অমিত শাহ বলেন- আমাদের শ্রীলঙ্কা নেপালে বাম সরকারকে হটিয়ে সেখানেও সরকার গঠন করতে হবে।

এর আগেও বেশকয়েকবার বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে পড়েছিলেন। ২০১৮ সালে বিপ্লব ইন্টারনেট ও স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে মন্তব্য করেন, ইউরোপিয়ান ও আমেরিকানরা যদিও বলে এগুলো তাদের, কিন্তু এগুলো আসলে আমাদের প্রযুক্তি।